নিজস্ব প্রতিবেদন: দেশের সব নাগরিক হিন্দু, এই মন্তব্য ঠিক নয়। আরএসএস প্রধান মোহন ভগবত্কে একহাত নিলেন কেন্দ্রীয়মন্ত্রী রামদাস আঠাওয়ালে। হায়দরাবাদে এক জনসভায় মোহন ভগবত্ দাবি করেছিলেন, যে কোন জায়গার, যে কোনও ভাষার  দেশের ১৩০ কোটি নাগরিক হিন্দু সমাজের অন্তর্গত। তাঁর এই মন্তব্যের কড়া সমালোচনা শোনা গেল মোদী সরকারের মন্ত্রীর গলায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রিপাবলিকান পার্টি অব ইন্ডিয়া (আরপিআই) প্রধান আঠাওয়ালের দাবি, দেশের সব নাগরিককে হিন্দু বলা অনুচিত। একটা সময় ছিল দেশের প্রত্যেকেই বৌদ্ধ ছিলেন। তাঁর (মোহন ভগবত্) বলা উচিত ছিল প্রত্যেক নাগরিকই ভারতীয়। এরপর সামাজিক ন্যায় বিচার মন্ত্রকের প্রতিমন্ত্রী আঠাওয়ালে বলেন, বৌদ্ধ, শিখ, হিন্দু, খ্রিস্টান, পার্সি, জৈন-সহ অন্যান্য ধর্মাম্বলী মানুষ রয়েছেন দেশে। তবে, সেই তালিকায় সরাসরি মুসলিম নাম উল্লেখ করেননি। নাগরিকত্ব সংশোধনী আইন মুসলিম বিরোধী নয় বলেও দাবি করেন আঠাওয়ালে।



আরও পড়ুন- হাসিমুখে আইন অমান্য করার পরামর্শ দিয়েছিলাম, এনপিআর-মন্তব্যে অরুন্ধতীর ব্যাখ্যা


হিন্দি-হিন্দু-হিন্দুস্তান ভাবনায় দেশ গড়ার পক্ষে বরাবরই সওয়াল করেছে আরএসএস। বিজেপিও ‘অখণ্ড ভারত’ তৈরিতে মরিয়া। জম্মু-কাশ্মীরে ৩৭০ প্রত্যাহার করে সেই বৃত্ত পূর্ণ করতে সক্ষম হয়েছেন মোদী-শাহ। মোহন ভগবতের দাবি, হিন্দুত্বই এই দেশের ভিত। তবে, মোহনের এই দাবি মানতে নারাজ মায়াবতী, আসাদউদ্দিন ওয়েসিরা। অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের প্রধান আসাদউদ্দিন বলেন, সর্ব ধর্মসমন্বয়ে বিশ্বাস করে এই দেশ। বহুত্ববাদীই এই দেশের একমাত্র ধর্ম।