নিজস্ব প্রতিবেদন: ভারতের কোনও রাজ্যে এই প্রথম। প্রজাতন্ত্র দিবসে রাজ্যের সব মসজিদে তোলা হল জাতীয় পতাকা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পতাকা উত্তোলন করার নির্দেশিকা আগেই দিয়েছিল রাজ্য ওয়াকফ বোর্ড। নির্দেশ ছিল প্রজাতন্ত্র দিবসের দিন সকাল সাড়ে আটটায় রাজ্যের প্রতিটি মসজিদে উত্তোলন করতে হবে জাতীয় পতাকা। ঐক্যের বার্তা দিতেই পতাকা উত্তোলন করতে হবে। পাশাপাশি পাঠ করতে হবে সংবিধানের প্রস্তাবনা। সেই মতোই রবিবার সকালে রাজ্যের প্রতিটি মসজিদে তোলা হল তেরঙ্গা, পাঠ করা হয় সংবিধানের প্রস্তাবনা।


আরও পড়ুন-মমতার সঙ্গে কথা বলার ‘সুযোগ’ এসে গেল  প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে, ছবি টুইট করলেন রাজ্যপাল


কেন্দ্র সরকার নাগরিকত্ব আইন পাস করানোর পরই দেশজুড়ে তার বিরোধিতা শুরু হয়েছে। বিরোধিতা করা হচ্ছে নাগরিকপঞ্জীরও। প্রতিবাদের অঙ্গ হিসেবে জাতীয় পতাকা হাতে নিয়ে রাস্তায় নেমেছেন সাধারণ মানুষ। জমায়েতে গাওয়া হচ্ছে দেশাত্মবোধক গান। পাঠ করা হচ্ছে সংবিধানের প্রস্তাবনা। দিল্লির শাহিনবাগ, কলকাতার পার্ক  সার্কাস, লখনউয়ের ঘণ্টাঘরের বিক্ষোভে দেখা গিয়েছে একই দৃশ্য।


সিএএ ও এনআরসির বিরোধিতায় নেমেছে কেরল সরকারও।  এমাসেই সিএএ-র বিরুদ্ধে প্রস্তাব পাস হয়েছে কেরল বিধানসভায়।  পরে সেই রাস্তায় হেঁটেছে পঞ্জাব, রাজস্থান।  বিধানসভায় প্রস্তাব পাঠের পাশাপাশি সুপ্রিম কোর্টে মামলাও করেছে কেরল সরকার।


আরও পড়ুন-প্রজাতন্ত্র দিবসে অসমে বিস্ফোরণের দায় নিল উলফা


মসজিদে পতাকা উত্তোলন প্রসঙ্গে রাজ্য ওয়াকফ বোর্ডের প্রধান টি কে হামজা বলেন, খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে চলেছে আমাদের দেশ। এই অবস্থায় চুপ থাকা যায় না। মুসলিমরা এখানে আতঙ্কিত। আগে কখনও এ জিনিস হয়নি। দেশের ঐক্যকে আরও শক্ত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।