জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যের রাজধানী বদলে ফেলার কথা ঘোষণা করে দিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি। রাজ্যের নতুন রাজধানী হচ্ছে বিশাখাপত্তনম। মঙ্গলবার ওই ঘোষণার পর উপকূলবর্তী ওই শহরকে ঢেলে সাজানোর কথা ঘোষণা করেন জগন মোহন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- তৃণমূল হাত তুললে বিজেপি কর্মীদের হাসপাতাল ছাড়া জায়গা হবে না, হুঁশিয়ারি দলের বিধায়কের


সম্প্রতি দিল্লিতে এক অনুষ্ঠানে জগন মোহন বলেছিলেন, বিশাখাপত্তনমে আপনাদের আমন্ত্রণ জানাচ্ছি। আগামীদিনে বিশাখাপত্তনমই হতে চলেছে রাজ্যের রাজধানী। আমি নিজেও বিশাখাপত্তনমে থাকতে শুরু করব।


জগন মোহন আরও বলেন, আগামী ৩-৪ মার্চ বিশাখাপত্তনমে একটি আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হচ্ছে। সেখানে আপনাদের সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি।


বর্তমানে অন্ধ্র প্রদেশের রাজধানী অমরাবতী। সেই অমরাবতী আদৌ রাজধানী থাকবে কিনা তা নিয়ে মামলা চলছে সুপ্রিম কোর্টে। অন্ধ্র হাইকোর্ট অমরাবতীকেই রাজধানী করার ব্যাপারে রায় দিয়েছে। সেই রায়কে চ্যালেঞ্জ করে মামলা উঠেছে সর্বোচ্চ আদালতে। তার মধ্যেই রাজ্যের রাজধানী বিশাখাপত্তনমে করার ঘোষণা করলেন জগন রেড্ডি।


গত ৩ বছরে দুবার রাজ্যের রাজধানী বিশাখাপত্তনমে নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন জগন মোহন রেড্ডি। কিন্তু দুবারই আদালতে মামলার কারণে তাঁকে পিছিয়ে আসতে হয়। কিন্তু এবার শোনা যাচ্ছে রাজ্যের আধিকারীকদের বিশাখাপত্তনমে দফতর খোলার জায়গা দেখাতে বলেছেন মুখ্যমন্ত্রী।


উল্লেখ্য, রাজ্য রাজধানী বদল নিয়ে মামলা ওঠে অন্ধ্রপ্রদেশ হাইকোর্টে। সেই মামলার রাজ্য সরকারকে জানিয়ে দেওয়া হয় আগামী ৬ মাসের মধ্যে অমরাবতীকে রাজ্যের রাজধানী হিসেবে গড়ে তুলতে হবে। 


অন্ধ্র ভেঙে তেলঙ্গানা হয়ে যাওয়ার পর রাজ্যের রাজধানী হায়দরাবাদ থেকে সরে এসেছে হয়েছে অমরাবতী। কিন্তু রাজ্যের তিনটি রাজধানীর কথা প্রস্তাব করেছিসলেন মুখ্যমন্ত্রী। কিন্তু তা ধোপে টেকেনি। তারপরেই জগন রাজধানী হিসেবে বিশাখাপত্তনমের উপরে জোর দেন। তাঁর যুক্তি ছিল রাজ্যের মানুষ চাইলে রাজধানী হিসেবে বিশাখাপত্তনম, চেন্নাই ও হায়দরাবাদের সঙ্গে একমাত্র পাল্লা দিতে পারবে।  


 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)