রাজীব চক্রবর্তী: গোরু পাচার মামলায় জামিন পেয়েছেন অনুব্রত মণ্ডল। দশ লক্ষ টাকা বন্ডে তাকে জামিন দিয়েছে দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালত। জামিন দেওয়া হলেও তিনি এখনও ছাড়া পাননি। কারণ সেই জামিনের লিখিত নির্দেশ আসনি। তবে শনিবার সেই নির্দেশ এসে গিয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে সোমবার তিহাড় জেল থেকে ছাড়া পেতে পারেন কেষ্টবাবু। ইতিমধ্যেই জামিন পেয়েছেন তাঁর মেয়ে সুকন্যা মণ্ডল। কিন্তু অনুব্রতর জামিনের পেছনে যুক্তি কী?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দিল্লির ছায়া বেঙ্গালুরুতে, ফ্রিজ খুলতেই মিলল ৩০ টুকরো করে কাটা তরুণীর দেহ


অনুব্রত মণ্ডলের জামিনের যে কপি রাউজ অ্যাভিনিউ আদালত আপলোড করেছে তার চমকপ্রদ ও গুরুত্বপূর্ণ বললে ভুল হবে না। সেই নথিতে বলা হয়েছে, ইডির যে চার্জশিট ও সেখানে যে আর্থিক লেনদেনের কথা বলা হয়েছে সেখানে অনুব্রত যে সরাসরি গোরু পাচারের সঙ্গে যুক্ত তার উল্লেখ নেই। এনিয়ে অনুব্রতকে সওয়াল করা হয়েছে। গোরু পাচার মামলায় যারা অভিযুক্ত ও যারা সাক্ষী তাদের সবাই বাংলায় তাদের বয়ান নথিভূক্ত করেছেন। অর্থাত্ বয়ান লেখা হয়েছে বাংলায়। সেই বয়ান দেখে বিচারকরা বুঝতে পারছেন না। ইডিকে নির্দেশ দেওয়া হয়েছিল সেইসব বয়ান অনুবাদ করার জন্য। ইডি এখনওপর্যন্ত সেইসব বয়ান তর্জমা করে উঠতে পারেনি।


এতবড় একটি মামলা। সেখানে সাক্ষীদের বায়ানই বুঝতে পারছেন না বিচারকরা শুধুমাত্র অনুবাদ না হওয়ার কারণে। অনুব্রতর জামিনে যে নির্দেশ দেওয়া হচ্ছে সেখানে বলা হচ্ছে বাংলায় দেওয়া বয়ান ইডি এখনওপর্যন্ত অনুবাদ করে উঠতে পারেনি। তাই বিচার প্রক্রিয়া শুরু হতে পারেনি, তাতে বিলম্ব হচ্ছে। তাই বয়ানের অনুবাদ হয়ে ওঠেনি বলে কোনও অভিযুক্তকে আটকে রাখা যায় না। বিচারক জ্যোতি ক্লেয়ার ওই কথা লিখেছেন।


অনুব্রত মণ্ডলকে জামিন দেওয়ার পেছনে আরও যেসব কারণ রয়েছে। তার মধ্যে একটি হল অনুব্রত মণ্ডল এর আগে জামিনের আবেদন করেছিলেন মে মাসে। তখন তাঁর আবেদন গৃহীত হয়নি। এখন তিনি নতুন করে আবেদন করেছেন। সেই আবেদন গ্রহণ করা যথেষ্ট কারণ রয়েছে। এর আগে তিনি স্বাস্থ্যের কারণ দেখিয়ে জামিন চেয়েছিলেন। এখন তিনি সাধারণ প্রক্রিয়ায় জামিন চেয়েছেন। তাই স্বাভাবিক নিয়মেই জামিনের আবেদন গ্রহণ করা হচ্ছে।


গোরু পাচার মামলায় অভিযুক্ত অনুব্রত মণ্ডল ও এনামুল হক। বিচারক জানতে চান অনুব্রতর সঙ্গে এনামুলের কোনও আর্থিক লেনদেন হয়েছে কিনা। এনিয়ে ইডির তরফে স্পষ্ট করে কিছু হলা হয়নি।  



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)