রাজীব চক্রবর্তী: গোরু পাচার মামলায় জামিন পেয়েছেন অনুব্রত মণ্ডল। গতকালই তার জামিনের নথি আপলোড করে দিয়েছে দিল্লির রাউজ অ্যাভিনিউ আদালত। গত ১৮ মাস জেলে ছিলেন অনুব্রত। এই ১৮ মাসে তার ওজন কমেছে ৩০ কেজি। পুরনো যেসব রোগ ছিল তা প্রায় উধাও। সবকিছু ঠিকঠাক থাকলে আগামিকাল অর্থাত্ সোমবার বাড়ি ফিরতে পারেন অনুব্রত মণ্ডল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-গরম, আর্দ্রতাজনিত অস্বস্তিই বহাল তবে রবিবিকেল থেকেই পরিবর্তন! ঘন মেঘের আড়াল হতে...


আসানসোল জেলে থাকাকালীন তাঁর একাধিক শারীরিক সমস্যার কথা উল্লেখ করেছিলেন অনুব্রত মণ্ডল। দিল্লিতে নিয়ে যাওয়ার পর তিনি এতটাই অসুস্থ ছিলেন যে হুইল চেয়ারে করে আদালতে আসতেন। এখন সেসব অতীত। তিনি সম্পূর্ণ সুস্থ। তিহাড় জেল সূত্রে খবর, প্রায় ৩০ কেজি ওজন কমিয়ে ফেলেছেন অনুব্রত। এখন আর হুইল চেয়ারের প্রয়োজন তার হয় না। তিনি হেঁটে চলে বেড়াচ্ছেন। শরীরে যেসব ছোটখাটো রোগ ছিল তাও সেরে গিয়েছে। জেলে থাকাকালীন নিয়মিত তাঁর চিকিত্সা হয়েছে।


কীভাবে জামিন পেলেন অনুব্রত? অনুব্রত মণ্ডলের জামিনের যে কপি রাউজ অ্যাভিনিউ আদালত আপলোড করেছে তার চমকপ্রদ ও গুরুত্বপূর্ণ বললে ভুল হবে না। সেই নথিতে বলা হয়েছে, ইডির যে চার্জশিট ও সেখানে যে আর্থিক লেনদেনের কথা বলা হয়েছে সেখানে অনুব্রত যে সরাসরি গোরু পাচারের সঙ্গে যুক্ত তার উল্লেখ নেই। এনিয়ে অনুব্রতকে সওয়াল করা হয়েছে। গোরু পাচার মামলায় যারা অভিযুক্ত ও যারা সাক্ষী তাদের সবাই বাংলায় তাদের বয়ান নথিভূক্ত করেছেন। অর্থাত্ বয়ান লেখা হয়েছে বাংলায়। সেই বয়ান দেখে বিচারকরা বুঝতে পারছেন না। ইডিকে নির্দেশ দেওয়া হয়েছিল সেইসব বয়ান অনুবাদ করার জন্য। ইডি এখনওপর্যন্ত সেইসব বয়ান তর্জমা করে উঠতে পারেনি।


এতবড় একটি মামলা। সেখানে সাক্ষীদের বায়ানই বুঝতে পারছেন না বিচারকরা শুধুমাত্র অনুবাদ না হওয়ার কারণে। অনুব্রতর জামিনে যে নির্দেশ দেওয়া হচ্ছে সেখানে বলা হচ্ছে বাংলায় দেওয়া বয়ান ইডি এখনওপর্যন্ত অনুবাদ করে উঠতে পারেনি। তাই বিচার প্রক্রিয়া শুরু হতে পারেনি, তাতে বিলম্ব হচ্ছে। তাই বয়ানের অনুবাদ হয়ে ওঠেনি বলে কোনও অভিযুক্তকে আটকে রাখা যায় না। বিচারক জ্যোতি ক্লেয়ার ওই কথা লিখেছেন।


অনুব্রত মণ্ডলের জামিন হওয়ার খুশিতে আজ সিউড়ি পার্টি অফিসে পরিষ্কার পরিচ্ছন্ন করা হচ্ছে এবং অনুব্রত মণ্ডল যেখানে বসে মিটিং করতেন এবং যেখানে বসতেন সে সমস্ত জায়গা সাজিয়ে দেওয়া হচ্ছে। তার পাশাপাশি অনুব্রত মণ্ডলের ছবি এবং ফ্লেক্স বসানো হবে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)