Bengal Weather Update: গরম, আর্দ্রতাজনিত অস্বস্তিই বহাল তবে রবিবিকেল থেকেই পরিবর্তন! ঘন মেঘের আড়াল হতে...

Bengal Rain Update: সোমবারই বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। আজ আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। সোমবার থেকে নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির আশঙ্কা। বুধবার ভারী বৃষ্টির সতর্কতা।

Updated By: Sep 22, 2024, 10:03 AM IST
Bengal Weather Update: গরম, আর্দ্রতাজনিত অস্বস্তিই বহাল তবে রবিবিকেল থেকেই পরিবর্তন! ঘন মেঘের আড়াল হতে...

অয়ন ঘোষাল: সোমবারই বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। আজ, রবিবার আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। দার্জিলিং থেকে সিকিমের পার্বত্য এলাকায় গরম ও অস্বস্তি দুটোই বেশি থাকবে। সোমবার থেকে নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির আশঙ্কা। বুধবার দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা।

সিস্টেম

মৌসুমি অক্ষরেখা বিকানির গুনা মান্ডলা পেন্ড্রারোড পুরী হয়ে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। ঘূর্ণাবর্ত রয়েছে ত্রিপুরায়। পূর্ব-পশ্চিম শিয়ার জোন। বঙ্গোপসাগর থেকে থাইল্যান্ড উপকূল পর্যন্ত বিস্তৃত। এই জোনে দুই জোড়া ঘূর্ণাবর্ত। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর-সংলগ্ন এলাকায় একটি, অন্যটি থাইল্যান্ড উপকূল এলাকায়। জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে নিম্নচাপ এলাকা তৈরি হবে সোমবার। উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে এই নিম্নচাপ এলাকার সম্ভাবনা।

দক্ষিণবঙ্গ

দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের আশে-পাশে থাকবে। মূলত পরিষ্কার আকাশ। রোদ-ঝলমলে পরিবেশ। কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তিও থাকবে।

সোমবার থেকে বুধবারের মধ্যে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্তভাবে দু'এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকবে উপকূল ও ওড়িশা-সংলগ্ন জেলাগুলিতে। রবিবার বৃষ্টির সম্ভাবনা কলকাতা হাওড়া হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়।

সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা হুগলি, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। বুধবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। 

উত্তরবঙ্গ
 
দার্জিলিংয়ের পাহাড় ও সিকিমে গরম এবং অস্বস্তি দুটোই বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় এই পরিবেশ-পরিস্থিতিই থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাকি উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা সেভাবে নেই। মূলত পরিষ্কার আকাশ। তবে বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং-সহ পার্বত্য এলাকায়।

কলকাতা 

পরিষ্কার আকাশ। বেলার দিকে আংশিক মেঘলা আকাশ। তাপমাত্রা স্বাভাবিকের উপরে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তি বেশি। রবিবার বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা। সেই সম্ভাবনা সোমবার থেকে একটু বেশি। 

কলকাতায় তাপমান 

আজ, রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি। গতকাল, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৮ থেকে ৯৪ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য-- ৩.২ মিলিমিটার।

ভিনরাজ্যে

গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে উত্তরবঙ্গ এবং সিকিম-সংলগ্ন এলাকায়। তামিলনাড়ু, পুদুচেরি করাইকল ও কেরলেও গরম অস্বস্তিকর আবহাওয়া। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও স্বাভাবিকের তুলনায় বেশি তাপমাত্রা-- অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.