জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ তাঁর মৃত্যুদিন। ২০১৫ সালের ২৭ জুলাই প্রয়াত হয়েছিলেন 'মিসাইল ম্যান অফ ইন্ডিয়া'। বিশিষ্ট এরোস্পেস সায়েন্টিস্ট, নাকি ভারতের ১১তম রাষ্ট্রপতি-- কোনটি তাঁর বড় পরিচয় এ নিয়ে বোধ হয় তর্ক কোনও দিনই শেষ হওয়ার নয়। তিনি অভুল পকির জয়নুল আবেদিন আবদুল কালাম। অচেনা লাগছে? না, আসলে তিনি আমাদের ভীষণ চেনা একজন মানুষ। তিনি এ পি জে আব্দুল কালাম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এ পি জে আব্দুল কালাম একদিকে ছিলেন ভারতের রাষ্ট্রপতি, অন্যদিকে ছিলেন একজন বিজ্ঞানী। এত দ্বায়িত্বের মধ্যেও ছিলেন একজন শিক্ষক। ১৯৩১ সালের ১৫ অক্টোবর তামিলনাড়ুর রামেশ্বরমে এক তামিল মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর বাবা ছিলেন নৌকার মালিক এবং মা হাউসমেকার। চার ভাইয়ের মধ্যে আব্দুল কালাম কনিষ্ঠ। তাঁদের এক বোনও ছিল। আব্দুল কালাম দেশের সর্বোচ্চ পুরস্কার ভারতরত্ন (১৯৯৭), পদ্মভূষণ (১৯৮১) এবং পদ্মবিভূষণ (১৯৯০)-সহ আরও অনেক পুরস্কারে ভূষিত হয়েছিলেন। 


১৯৯৮ সালে 'পোখরান-২' মিশনের প্রাণপুরুষ ছিলেন কালাম। ২০০২ থেকে ২০০৭-- সময়পর্বে দেশের রাষ্ট্রপতি হিসেবে সাড়া ফেলে দিয়েছিলেন। ছিলেন আক্ষরিক অর্থেই 'People's President'। তিনি ছিলেন ভারতের একাদশ রাষ্ট্রপতি। তাঁর সম্বন্ধে প্রায় সব কথাই জানা যায়। তবু তারই মধ্যে বেশ কিছু ঘটনা রয়েছে যা তুলনায় স্বল্পজ্ঞাত: 


পরিবারকে সাহায্য করার জন্য খুব ছোট থেকেই সংবাদপত্র বিক্রি করতেন কালাম


পদার্থবিদ্যা ও গণিত ছিল তাঁর প্রিয় বিষয় ছিল


পছন্দ করতেন দক্ষিণ ভারতীয় খাবার


কোনও দিনই তাঁর কোনও টিভি ছিল না, রেডিয়ো থেকে খবর শুনতেই পছন্দ করতেন


রাষ্ট্রপতির অতিথি হিসেবে তিনি একবার একজন মুচি ও একজন হোটেল মালিককে আমন্ত্রণ করেছিলেন


তাঁর শিক্ষকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন কালাম


এ হেন আবদুল কালাম ভারতের সাংবিধানিক জগতে ও শিক্ষাজগতে এক বিশিষ্ট নাম হিসেবে চিরকাল ভারতবাসীর মনে রয়ে যাবেন। ভারতকে 'নলেজ সুপারপাওয়ার' হিসেবে গড়ে তোলার স্বপ্ন দেখতেন তিনি। তাঁর আত্মজীবনীটিও ছিল খুবই সাড়া ফেলে দেওয়া এক বই-- Wings of Fire: An Autobiography। 
   
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  


আরও পড়ুন: Rajasthan Heavy Rain: অতি ভারী বৃষ্টিপাতের জেরে ডুবে মৃত্যু ৪ শিশুর, বাতিল ট্রেন...