নিজস্ব প্রতিবেন: সরকারি কর্মচারীদের মে দিবসের ছুটি বাতিল নিয়ে জোরাল সওয়াল করলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। রাজ্য সরকার ওইদিন একমাত্র শিল্পক্ষেত্রে যারা কাজ করেন তাদের ছুটি দেওয়ার কথা আগেই ঘোষণা করেছে। এনিয়ে জোর শোরগোল শুরু হয়েছে রাজ্যে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রাজস্থানে ১৩১ জনের প্রথম প্রার্থীতালিকা প্রকাশ বিজেপির, এল ২৫ নতুন মুখ


শনিবার এক অনুষ্ঠানে বিপ্লব দেব বলেন, জানার চেষ্টা করলাম দেশের কোথায় কোথায় মে দিবসে ছুটি রয়েছে। দেখলাম দেশের খুব কম রাজ্যেই ওইদিন ছুটি দেওয়া হয়। অন্যান্য রাজ্যে পুরো দিন ছুটি দিয়ে দেওয়া হয়। কিন্তু সরকারি কর্মচারীদের ছুটির কিসের দরকার? তারা কি শ্রমিক? মে দিবস তো শ্রমিকদের জন্যই। সরকার তো তাদের জন্য ছুটি দিয়েছে! কিন্তু সেক্রেটারিয়েটে যারা রয়েছেন তারা কি শ্রমিক? নিশ্চয় নয়! তারা ফাইল দেখেন। আপনাদের কেন ছুটি প্রয়োজন? কি করবেন ছুটি নিয়ে? একথা মাথায় রেখে সরকার ঠিক জায়গায় ঠিক সিদ্ধান্ত নিয়েছে। শ্রমিকদের ছুটি দেওয়া হয়েছে।


উল্লেখ্য, সরকারি ছুটির তালিকা থেকে গত সপ্তাহেই মে দিবসকে বাদ দিয়েছে ত্রিপুরা সরকার। সেখানে ওই ছুটিকে রেসট্রিক্টেড হলিডে-র তালিকায় ফেলা হয়েছে। ৭ নভম্বরে রাজ্য সরকার এক নির্দেশিকা জারি করে বলেছে মে দিবসকে রেসট্রিকটেড হলিডের আওতায় ফেলা হল।


আরও পড়ুন-প্রয়াত কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার


এনিয়ে সুর চড়িয়েছে সিপিএম। তাদের পক্ষ থেকে মে দিবসের ছুটিকে রেগুলার হলিডে-র আওতায় ফেলার দাবি করা হয়েছে। সিপিএম নেতা ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানিক দাসের বক্তব্য, এতে কর্মীদের মনে বিরূপ প্রভাব ফেলবে। শুধু তাই নয় শ্রমিকদের অধিকারের ওপরে এটি একটি হস্তক্ষেপ। সরকারের এই নির্দেশিকা শ্রমিক বিরোধী।