রাজস্থানে ১৩১ জনের প্রথম প্রার্থীতালিকা প্রকাশ বিজেপির, এল ২৫ নতুন মুখ

গত বিধানসভা নির্বাচনে রাজ্যে ২০০ আসনের মধ্যে ১৬৩ আসনে জিতেছে বসুন্ধরা রাজের নেতৃত্বে বিজেপি

Updated By: Nov 12, 2018, 08:54 AM IST
রাজস্থানে ১৩১ জনের প্রথম প্রার্থীতালিকা প্রকাশ বিজেপির, এল ২৫ নতুন মুখ

নিজস্ব প্রতিবেদন: প্রাক নির্বাচনী একটি সমীক্ষা অনুযায়ী এবার বিজেপির পক্ষে লড়াই শক্ত হবে রাজস্থানে। এ নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা তুঙ্গে। এরমধ্যেই ৭ ডিসেম্বর বিধানসভা নির্বাচনের জন্য প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল বিজেপি।

বিজেপির প্রার্থীতালিকায় এবার রাখা হয়েছে ২৫ নতুন মুখ। মুখ্যমন্ত্রী বসুন্দরা রাজে লড়াই করবেন তাঁর ঝালরাপাটান কেন্দ্র থেকে। ২০০৩ সাল থেকে তিনি ওই কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করে আসছেন।

আরও পড়ুন-দিলীপ-রাহুলের মল্লযুদ্ধ বঙ্গ বিজেপিতে? বিস্ফোরক নথি জি ২৪ ঘণ্টা ডিজিটালের হাতে

এবার প্রার্থীতালিকায় বহু পুরনো প্রার্থীদের নাম বাদ দেওয়া হয়েছে। আনা হয়েছে ২৫ নতুন মুখ। বর্তমান রাজস্থান বিধানসভার স্পিকার কৈলাশ মেঘওয়ালকে তাঁর শাহপুরা আসন থেকে সরিয়ে দেওয়া হয়েছে পিলানিতে।

রবিবার বিজেপির প্রার্থীতালিকা প্রকাশ করেন রাজ্যের বরিষ্ঠ নেতা জেপি নাড্ডা। তার আগে তিনি বিজেপির নির্বাচনী কমিটির সঙ্গে একদফা বৈঠক করে নেন। ওই বৈঠকে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহ ও বসুন্ধরা রাজে। নাড্ডা এদিন বলেন, এবার প্রার্থী তালিকায় রাখা হয়েছে ২৫ নতুন প্রার্থীকে।

সংবাদসংস্থা সুত্র খবর, বিজেপির প্রথম প্রার্থী তালিকায় রয়েছেন ৮৫ বর্তমান বিধায়ক। ফলে দ্বিতীয় প্রার্থী তালিকায় কার নাম বাদ পড়ছে তা নিয়ে গুঞ্জন শুরু হয়েছে রাজ্য রাজনীতিতে। জে পি নাড্ডা এদিন বলেন, রাজ্যের প্রতিটির আসনের জন্য প্রার্থীদের নাম বিবেচনা করে দেখা হয়েছে।

আরও পড়ুন-প্রয়াত কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার

উল্লেখ্য, রাজ্যে সাম্প্রতির কয়েকটি উপনির্বাচনে হেরেছে বিজেপি। কয়েকটি প্রাক নির্বাচনী সমীক্ষাও বিজেপির পক্ষে খুব এক ভালো কিছুর আভাস দিচ্ছে না। ফলে চিন্তার ভাঁজ এখন বসুন্ধরা রাজের কপালে।

গত বিধানসভা নির্বাচনে রাজ্যে ২০০ আসনের মধ্যে ১৬৩ আসনে জিতেছে বসুন্ধরা রাজের নেতৃত্বে বিজেপি। ২০১৩ সালে যে হারের সম্মুখীন কংগ্রেস হয়েছিল তা আর কখনও তারা হয়বনি। সেই পরিস্থিতি আমূল বদলে যেতে পারে বলে কোনও কোনও মহল থেকে মনে করা হচ্ছে।

.