নিজস্ব প্রতিবেদন: তল্লাশি অভিযান চলাকালীন একটি গাড়িকে বিদ্রোহীদের গাড়ি বলে ভুল হয়েছিল। তার জেরেই ওই গাড়িটিকে লক্ষ্য করে গুলি চালিয়ে দেয় সেনাবাহিনী। নাগাল্য়ান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিচালনা নিয়ে শেষপর্যন্ত সংসদে এমনটাই জানালেন অমিত শাহ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নাগাল্যান্ডের মন-এ সেনার গুলিতে এখনওপর্যন্ত ১৪ জনের মৃত্যু হয়েছে। ওই ঘটনা নিয়ে আজ সংসদের দুই কক্ষেই প্রবল হইচই করেন বিরোধীরা। কংগ্রেস ও তৃণমূল মুলতুবি প্রস্তাব আনে। সেই প্রস্তাব বাতিল করে জানানো হয়, এনিয়ে বিবৃতি দেবেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। 




নিরাপত্তারক্ষীদের গুলি চালনা নিয়ে অমিত শাহ আজ বলেন, গত ৪ ডিসেম্বর বিকেলে সন্দেহজনক ওই এলাকায় অভিযান চালায় সেনাবাহিনী। ওইসময় অভিযানস্থলে পৌঁছে যায় একটি গাড়ি। সেটিকে থামতে বলে সেনা। পাশাপাশি সেটিকে থামানোর চেষ্টাও করা হয়। থামার পরিবর্তে গাড়িটি ওই জায়গা থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এতেই সন্দেহ হয় সেনার। মনে করা হয় গাড়িটিতে রয়েছে বিদ্রোহীরা। এরপরই গাড়িটিকে লক্ষ্য করে গুলি চালায় সেনা। এতে গাড়িটিতে থাকা ৮ জনের মধ্যে ৬ জনের মৃত্যু হয়। পরে বোঝা যায় নিহতরা বিরোহী নন। আহত ২ জনকে হাসপাতালে নিয়ে যায় সেনা।


আরও পড়ুন-Jalpaiguri: লাইভ ভিডিয়োতে তিস্তায় ঝাঁপ BSF জওয়ানের ভাইয়ের, তারপরই 'বেপাত্তা'!


ওই ঘটনার পর গ্রামবাসীরা সেনাবাহিনীকে ঘিরে ধরে। দুটি গাড়ি জ্বালিয়ে দেয়। পাশাপাশি তাদের উপরে হামলাও চালানো হয়। এতে এক জওয়ানের মৃত্যু হয়। আরও অনেক জওয়ান আহত হন। এর পাশাপাশি হামলাকারীদের ছত্রভঙ্গ করার জন্য গুলি চালাতে হয় সেনাকে। তাতেই মৃত্যু হয় আরও ৭ জনের। অনেকে আহত হন। স্থানীয় প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে। পরিস্থিতি উত্তেজনাপূর্ণ থাকলেও নিয়ন্ত্রণে রয়েছে।


উল্লেখ্য,  নাগাল্যান্ডের গুলিকাণ্ডে কোর্ট অব এনকোয়ারির নির্দেশ দিয়েছে সেনা। মেজর জেনারেল পর্যায়ের তদন্ত হবে। অভিযুক্ত সেনার বিরুদ্ধে এফআইআর হয়েছে। ওই ঘটনার তদন্তে এসআইটিও গঠন করা হয়েছে। এক মাসের মধ্যে রিপোর্ট দেবে টিম। 


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)