নিজস্ব প্রতিবেদন: অনুচ্ছেদ ৩৭০ বিলোপের অন্ধ বিরোধিতা করা উচিত নয় বলে মনে করেন মহারাজা হরি সিংয়ের ছেলে তথা কংগ্রেস নেতা করন সিং। তাঁর কথায়,'৩৭০ অনুচ্ছেদ বিলোপে তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আমরা সকলেই স্তম্ভিত।' বলে রাখি, জম্মু-কাশ্মীরকে ভারতভূক্তির চুক্তি স্বাক্ষর করেছিলেন মহারাজা হরি সিং।              


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জম্মু-কাশ্মীরের শেষ সদর-ই-রিয়াসত তথা প্রথম রাজ্যপাল পাল করন সিং বলেন,'কেন্দ্রের সিদ্ধান্তে একাধিক ইতিবাচক দিক রয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে পরিচিতি পেয়েছে লাদাখ। এটা অত্যন্ত ভালো সিদ্ধান্ত।' ১৯৬৫ সালে সদর-ই-রিয়াসত পদে থাকা সময় লাদাখের উন্নতির জন্য পদক্ষেপ করার প্রস্তাব দিয়েছিলেন বলে দাবি করেছেন করন সিং। তাঁর মতে, নতুন করে জম্মু-কাশ্মীরের সীমা নির্ধারণ হলে ওই অঞ্চলে রাজনৈতিক ক্ষমতার বণ্টনে ভারসাম্য আসবে। একইসঙ্গে জম্মু-কাশ্মীরকে যাতে তাড়াতাড়ি পূর্ণ রাজ্যের মর্যাদা পায়, সেই লক্ষ্যে চেষ্টা করা উচিত বলেও মনে করেন ৮৮ বছরের কংগ্রেস নেতা। 



জম্মু-কাশ্মীরের দুটি দল পিডিপি ও এনসি-কে দেশবিরোধী তকমা দেওয়া উচিত নয় বলে অভিমত করন সিংয়ের। তাঁর কথায়,'রাজনৈতিক সংলাপ চালিয়ে যাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজনৈতিক দলের নেতাদের অবিলম্বে মুক্তি দিতে হবে।'      


জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করেছে মোদী সরকার। রাজ্যসভায় ও লোকসভায় ভোটাভুটিতে পাশ হয়ে গিয়েছে প্রস্তাব। একইসঙ্গে জম্মু-কাশ্মীর ভেঙে তৈরি হতে চলেছে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ। দীর্ঘদিন ধরে কেন্দ্রশাসিত অঞ্চলের দাবি জানিয়ে আসছিলেন লাদাখবাসী। ৩৭০ অনুচ্ছেদ বিলোপের তীব্র বিরোধিতা করেছে সিপিএম ও কংগ্রেস। কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ দাবি করেছেন, গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। বিশ্বাসভঙ্গ করা হয়েছে কাশ্মীরবাসীর। 


তবে কংগ্রেসের অন্দরেই ৩৭০ অনুচ্ছে বিলোপ নিয়ে তৈরি হয়েছে মতানৈক্য। মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা তথা রাহুল গান্ধীর ঘনিষ্ঠ জ্যোতিরাদিত্য সিন্ধিয়া খোলাখুলি সমর্থন দিয়েছেন মোদী সরকারকে। আবার হরিয়ানার কংগ্রেস নেতা দীপেন্দ্র হুদা স্পষ্ট জানিয়েছেন, অস্থায়ীভাবে ৩৭০ অনুচ্ছেদ লাগু করেছিলেন নেহরু। এখন আর তাঁর গুরুত্ব নেই বলে মনে করি। 


সূত্রের খবর, অনুচ্ছেদ ৩৭০ বিরোধিতায় যেভাবে সুর চড়িয়েছে কংগ্রেস, তা জনমানসে বিরূপ প্রভাব ফেলছে বলে দলকে সতর্ক করেছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, দীপেন্দ্র হুডা, আরপিএন সিং ও জিতিনপ্রসাদের মতো তরুণ নেতারা। 


আরও পড়ুন-  শ্রীনগর বিমানবন্দরেই আটকে দেওয়া হল গুলাম নবি আজ়াদকে