নিজস্ব প্রতিবেদন: আগামী ১২ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্ষন্ত ধাপে ধাপে দেশের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ করা হচ্ছে। প্রাক নির্বাচনী সমীক্ষা অনুযায়ী মধ্যপ্রদেশ, রাজস্থানে ক্ষমতা হারাতে চলেছে বিজেপি। ছত্তিসগঢ়েও ভালো ফল করতে পারবে না গেরুয়া শিবির। তবে লোকসভা নির্বাচনে ভালো ফল করবে বিজেপি। কিন্তু বিধানসভা নির্বাচনের আগে মধ্যপ্রদেশ ও রাজস্থানের ফলাফল নিয়ে অন্য কথা বলছে সাট্টা বাজার। এমনটাই দাবি টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মরচে পড়ে বেহাল দশা, বন্ধ করে দেওয়া হল কেষ্টপুর ফুটব্রিজ


শিবরাজ সিং চৌহান ফের ক্ষমতায় ফিরবেন বলে বাজির দর বাড়ছে মধ্যপ্রদেশে। বিজেপি ক্ষমতায় ফিরলে দশ হাজারে মিলবে এগারো হাজার। পাশাপাশি কংগ্রেসের পক্ষে দশ হাজারে পাওয়া যাচ্ছে মাত্র চার হাজার চারশো টাকা। এক বুকি টাইমসকে জানিয়েছেন, কংগ্রেসের পক্ষে ক্ষমতার ফেরার আশা ক্ষীণ। তবে মনে হচ্ছে বিজেপিই ফের ক্ষমতায় ফিরবে মধ্যপ্রদেশে। বিজেপি ছত্তিসগঢ়েও জিতবে তবে রাজস্থানে হারবে। সব দল প্রার্থী দিয়ে দিলে সাট্টার দর আরও বাড়বে।


উল্লেখ্য গত ১৪ সেপ্টেম্বর এক প্রাক নির্বাচনী সমীক্ষা প্রকাশ করে সি ভোটার ও এবিপি নিউজ। ওই সীমাক্ষায় আভাস দেওয়া হয় মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিসগঢ়ে বিধানসভা নির্বাচনে হারতে পারে বিজেপি।


সমীক্ষা অনু‌যায়ী, মধ্যপ্রদেশ বিধানসভায় ২৩০ আসনের মধ্যে কংগ্রেস তুলে নেবে ১১৭ আসন। রাজস্থানে বিদায় নেবে বসুন্ধরা রাজে সরকার। ২০০ আসনের বিধানসভায় কংগ্রেস পাবে ১৩০ আসন। অন্যদিকে, ছত্তিসগঢে় ৯০ আসনের মধ্যে রমণ সিংয়ের নেতৃত্বে বিজেপি পাবে মাত্র ৫৪টি আসন। অর্থাৎ ওই তিন রাজ্যে বিজেপি পাবে ‌যথাক্রমে ১০৬, ৩৩ ও ৫৭ আসন।


আরও পড়ুন-বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে নাবালিকাকে 'গণধর্ষণ' পড়শির


অন্যদিকে, দ্যা কুইন্ট-এর দাবি রাজস্থানে ২০০ আসনের মধ্যে কংগ্রেস পেতে পারে ১৩০টি আসন। বিজেপি পেতে পারে ৫৭ আসন। মধ্যপ্রদেশে কংগ্রেস পেতে পারে ১১৭ আসন। বিজেপি পেতে পারে ১০৬ আসন। অন্যদিকে, ছত্তিসগঢ়ের মতো রাজ্যে বিজেপির ঝুলিতে আসবে ৩৩ আসন। কংগ্রেস পেতে পারে ৫৪ আসন। সমীক্ষার জন্য মতামত নেওয়া হয়েছিল ২৮ হাজার মানুষের।


প্রতি বছরও নির্বাচনের সময়ে চাগাড় দিয়ে ওঠে সাট্টার বাজার। শুধু মোবাইলেই নয়, খেলা হয় অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে। এবারও তাই ভোটের আগে সাট্টার দর বাড়ছে গো বলয়ে।