জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সেমিফাইনালে বিরোধীদের পেছনে ফেলে দিল গেরুয়া শিবির। মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ় ও তেলঙ্গানা বিধানসভা নির্বাচনের ফলাফল সরকারিভাবে এখনও ঘোষণা হয়নি। তবে দুপুর তিনটে পর্যন্ত যা প্রবণতা তাতে তেলঙ্গানা ছাড়া বাকী ৩ রাজ্যে কুর্সির দৌড়ে জয়ের পথে বিজেপি। কোনও কোনও মহল থেকে এমনটা বলার চেষ্টা হচ্ছে মধ্যপ্রদেশে যেসব আসনে কংগ্রেস হেরেছে সেখানে বিজেপির সঙ্গে তাদের ভোটের মার্জিন খুব কম। কংগ্রের ব্যর্থতার জন্য এই দশা। রাজস্থানের ক্ষেত্রে ব্যাখ্যা হল, রাজস্থানে প্রতি ৫ বছর অন্তর ক্ষমতা বদল হয়। কিন্তু রাজস্থান ও মধ্যপ্রদেশে কংগ্রেসের ডিফেন্স লাইন নড়বড়ে হওয়ার কারণে গোল দিয়ে বেরিয়ে গেল বিজেপি। এর পাশাপাশি আরও একটি চমকে দেওয়ার মতো কথা বলছেন ভোট পণ্ডিতরা। তাঁদের দাবি, বিধানসভা ভোটের এই ফলের রেশ যে লোকসভায় হবে তা ভেবে নেওয়ার কোনও কারণ নেই। পরিসংখ্যান বলছে লোকসভা ভোটে অন্য খেলা হতে পারে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- হাতে শুধুই তেলঙ্গানা, তড়িঘড়ি I.N.D.I.A-র বৈঠকের ডাক কংগ্রেসের


বিধানসভা ভোটের ফলের প্রভাব লোকসভায় পড়বে না। এমনটাই বলতে শুরু করে দিয়েছে বেশ কয়েকটি শিবির। একজিট পোলের পূর্বাভাস ছিল তেলঙ্গানায় কে চন্দ্রশখর রাওয়ের ঘট উল্টে যেতে পারে এবার। অন্য তিন রাজ্যে কংগ্রেস-বিজেপির হাড্ডাহাড্ডি লড়াই হবে। কিন্তু আজকের ফলাফলে দেখা যাচ্ছে মধ্যপ্রদেশে হাড্ডাহাডি লড়াইয়ের কোনও ব্যাপারেই নেই। অন্য দুই রাজ্যে কিছুটা লড়াই দিতে পেরেছে কংগ্রেস। ফলে ৩-১ ফলাফলের দিকেই বিজেপি। ফলে দেশের দুই বড় রাজ্যে ফের গেরুয়া রাজ।


এদিকে, পরিসংখ্যান বলছে এতদিন দেশে যতবার লোকসভা ভোটের আগে বিধানসভা ভোট হয়েছে ততবারই বিধানসভা ভোটের ফল লোকসভায় দেখা গিয়েছে। অন্তত ২০১৮ লোকসভা ভোটের আগে পর্যন্ত এই তথ্য অনেকটাই সত্যি। ২০১৪ সালে লোকসভা ভোটের আগে হিন্দি হার্টল্যান্ডে বিধানসভা ভোটে যেসব দল ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, রাজস্থান, মিজোরামে জিতেছিল তারাই লোকসভায় বেশিরভাগ সিটে জিতেছে। কিন্তু গত লোকসভা নির্বাচনে সেই ট্রেন্ডটা ভেঙে গিয়েছে। ২০১৮ সালে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থানে বেশিরভাগ আসনে জিতেছিল কংগ্রেস। কিন্তু ট্রেন্ড ভেঙে ২০১৯ এর লোকসভা নির্বাচনে অধিকাংশ আসনেই হেরে যায় কংগ্রেস। জিতে বেরিয়ে আসে বিজেপি।


তেলঙ্গানা তৈরি হয়েছে ২০১৪ সালে। সেবার বিধানসভা ভোটে অধিকাংশ আসনেই জিতেছিল বিআরএস। লোকসভাতেও অধিকাংশ আসনেও জেতে বিআরএস। তার পর থেকে আর সেই ট্রেন্ড দেখা যায়নি।


২০১৯ সালে কীভাবে ট্রেন্ড ভেঙ্গে যায়? মধযপ্রদেশ, ছত্তীসগঢ় ও রাজস্থানের ৫৪ শতাংশ আসনে জয়ী হয় কংগ্রেস। পরের লোকসভা নির্বাচনে একেবারে ধসে যায় কংগ্রেস। মাত্র ৪.৬২ শতংশ আসনে জয়ী হয় কংগ্রেস। গত লোকসভা নির্বাচনে তেলঙ্গানা, মিজোরাম-সহ ৫ রাজ্যে ৭৮ শতাংশ আসনে জয়ী হয় বিজেপি। আগের বছর ওই ৫ রাজ্যে বিধানসভা ভোটে মাত্র ২৯ শতাংশ আসনে জয়ী হয় কংগ্রেস। যে কংগ্রেস ওইসব রাজ্যে বিধানসভা ভোটে ৪৫ শতাংশ আসনে জয়ী হয়েছিল তারাই আবার লোকসভা ভোটে পায় মাত্র ৭  শতাংশ আসন।


এদিকে, বিধানসভা নির্বাচনের ফল লোকসভা ভোটের কোনও পূর্বাভাস, এননটা মানতেও নারাজ কোনও কোনও মহল। তবে এই জয়ের কিছুটা প্রভাব যে লোকসভা ভোটে পড়বে তা একপ্রকার নিশ্চিত। এই ৪ রাজ্যের ভোটে কংগ্রেস বা বিরোধীরা ভালো ফল করলে তা এবার শীত অধিবেশন বিজেপির উপরে চাপ তৈরি করতে পারত। সেই আশা এখন উধাও। বরং উল্টোটা হয়ে গেল বিজেপির পক্ষে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)