Congress | Opposition Meeting: হাতে শুধুই তেলঙ্গানা, তড়িঘড়ি I.N.D.I.A-র বৈঠকের ডাক কংগ্রেসের

অন্য দুই রাজ্যের লড়াইয়ে, কংগ্রেস রাজস্থান হারাতে পারে। গত তিন দশকে প্রতিবার রাজস্থানে ক্ষমতাসীন সরকার বিরোধীদের কাছে হেরে গিয়েছে। এবারেও তার অন্যথা হবে না বলেই মনে হচ্ছে। ইতিমধ্যে, বিজেপি মধ্যপ্রদেশ ধরে রাখবে বলে মনে করা হচ্ছে। এটি ২০০৩ সাল থেকে আধিপত্য বজায় রেখেছে এই রাজ্য।

Updated By: Dec 3, 2023, 11:22 AM IST
Congress | Opposition Meeting: হাতে শুধুই তেলঙ্গানা, তড়িঘড়ি I.N.D.I.A-র বৈঠকের ডাক কংগ্রেসের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে বুধবার দিল্লিতে বিরোধী ব্লকের পরবর্তী বৈঠকের আহ্বান জানিয়েছেন। রবিবার সকালে এই খবর জানা গিয়েছে। দুটি বিধানসভা নির্বাচনের ভোট গণনায় কংগ্রেস এগিয়ে যাওয়ার সময় এই খবরটি এসেছিল। প্রাথমিক প্রবণতাগুলিতে দেখা গিয়েছে যে এটি ছত্তিশগঢ় ধরে রাখবে এবং একটি আশ্চর্যজনক ফলাফলে, তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে পরাজিত করবে।

অন্য দুই রাজ্যের লড়াইয়ে, কংগ্রেস রাজস্থান হারাতে পারে। গত তিন দশকে প্রতিবার রাজস্থানে ক্ষমতাসীন সরকার বিরোধীদের কাছে হেরে গিয়েছে। এবারেও তার অন্যথা হবে না বলেই মনে হচ্ছে।

ইতিমধ্যে, বিজেপি মধ্যপ্রদেশ ধরে রাখবে বলে মনে করা হচ্ছে। এটি ২০০৩ সাল থেকে আধিপত্য বজায় রেখেছে এই রাজ্য।

আরও পড়ুন: Kidnap Case: ১০ লক্ষ মুক্তিপণ দাবি! শিশুকন্যাকে অপহরণের ঘটনায় গ্রেফতার জনপ্রিয় ইউটিউবার...

অভ্যন্তরীণ ফাটল নিয়ে আলোচনার মধ্যেই ব্লকের ভবিষ্যত নিয়ে জল্পনা-কল্পনার মধ্যেই পরবর্তী বৈঠকের তারিখ সামনে এসেছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, যার জনতা দল (ইউনাইটেড) এই জোটের একজন প্রতিষ্ঠাতা সদস্য, কিছুদিন আগেই আগামী বছরের সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুতির অভাবের ক্ষেত্রে কংগ্রেসকে দোষারোপ করেছেন।

পটনায় ভারতের কমিউনিস্ট পার্টির সমাবেশে ভাষণ দিতে গিয়ে নীতীশ কুমার হাসিমুখে বলেছিলেন, ‘আমরা তাদের সঙ্গে কথা বলেছি... তাদেরকে আইএনডিআইএ জোটে এগিয়ে দিয়েছি। কিন্তুসম্প্রতি, সেই ফ্রন্টে তেমন অগ্রগতি হয়নি। পাঁচটি বিধানসভা নির্বাচনে কংগ্রেস বেশি আগ্রহী বলে মনে হচ্ছে’।

আরও পড়ুন: Assembly Election Result 2023: কে জিতবে সেমিফাইনাল? কী বলছে ৪ রাজ্যের গণনা...

ইন্ডিয়া গ্রুপের শেষ বৈঠকটি ৩১ আগস্ট-১ সেপ্টেম্বর মুম্বইতে হয়েছিল। তারপরে ঘোষণা করা হয়েছিল যে কংগ্রেস পরবর্তী তারিখগুলি নির্ধারণ করবে। পরের বৈঠক দিল্লিতে হতে পারে বলে মনে করা হচ্ছিল। কিন্তু এখনও পর্যন্ত সেই বিষয়ে কোনও খবর পাওয়া যায়নি। পরের বৈঠক মধ্যপ্রদেশে হতে পারে এমন গুঞ্জনও ছিল কিন্তু তা বাতিল হয়ে গিয়েছে।

মুম্বই বৈঠকের পরে, আইএনডিআইএ জোট ঘোষণা করেছিল যে এটি ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং এই মাসের রাজ্য নির্বাচনে ‘যতদূর সম্ভব একসঙ্গে’ প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা করেছে।

রেজোলিউশনের শব্দগুলি অবশ্য কপালে চিন্তার ভাঁজ ফেলেছে এবং প্রশ্ন তুলে দিয়েছে যে নরেন্দ্র মোদীর তৃতীয় টার্ম আটকাতে কতটা ঐক্যবদ্ধ বিরোধীরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.