নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপের ফলে উপত্যকায় ব্যবসা ও বিনিয়োগে নতুন দিক খুলে যাবে বলে আশা প্রকাশ করেছিল কেন্দ্র। তেমনি এক সম্ভাবনা তৈরি হল। রাজ্যে বিনিয়োগ করাতে ইচ্ছুক বহু কোম্পানি কোম্পানি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ভারতের ওষুধ ছাড়া চলছিল না, চাপে আমদানি-নিষেধাজ্ঞা তুলতে বাধ্য হল পাকিস্তান


কেন্দ্র সরকার সূত্রে জি নিউজের খবর, গত ১ সেপ্টেম্বর পর্যন্ত জম্মু ও কাশ্মীরের বিনিয়োগ করার ইচ্ছে প্রকাশ করেছে ৪৪ কোম্পানি। এর মধ্যে ৩৩টি কোম্পানির প্রস্তাব গ্রহণ করেছে সরকার। বিনিয়োগের প্রস্তাব এসেছে তথ্য প্রযুক্তি, পরিকাঠামো, বিদ্যুত্, উত্পাদন, হোটেল, প্রতিরক্ষা, পর্যটন ও শিক্ষা ক্ষেত্রে। সবেমিলিয়ে বিনিয়োগের পরিমান ১৫,০০০ কোটি টাকা। বিনিয়োগের পরিমান ১ লাখ কোটি টাকা পর্যন্ত হতে পারে বলে মনে করা হচ্ছে।


এদিকে, রাজ্যে বিনিয়োগ টানার জন্য একটি শিল্প সম্মেলন করার পরিকল্পনা করেছে সরকার। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী নভেম্বরেই ওই সম্মেলন হতে পারে। এনিয়ে তত্পরতা এখন তুঙ্গে।



আরও পড়ুন-উত্তর দিনাজপুরে জেএমবি-র মডিউল, চলছিল জঙ্গি নিয়োগ, মালদহে ধৃত ২ সন্ত্রাসী    


উল্লেখ্য, ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ করার পর উপত্যকার পরিবেশ এখনও থমথমে। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে কাশ্মীর। স্কুল কলেজ খুললেও সেখানে পড়ুয়াদের হাজিরা উল্লেখযোগ্য নয়। শ্রীনগর সহ বিভিন্ন এলাকায় ফোন, ইন্টারনেট ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে।