জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লাদাখে অটো? তা-ও কি কখনও হয়? হ্যাঁ, তেমনই ঘটেছে। ট্রাক, বাইক, কার, মিনিবাস-- এতদিনে এই সব রকম পরিবহণের মাধ্যমেই পাহাড়িপথে পৌঁছনোর একাধিক নজির রয়েছে। কিন্তু তাই বলে অটো চেপে? এতদিন এটাই বাকি ছিল। আর সেটাও হয়ে গেল। লাদাখের চিশুমলে-দেমচক সড়কের কথা। এই সড়ক ধরে যেতে 'উমলিং লা পাস' পার হতে হয়। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য বলছে, এটি বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত সড়ক। সড়কটির সবচেয়ে উঁচু স্থানটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯ হাজার ফুটেরও বেশি উপরে। আর এহেন সড়কেই কিনা অটোরিকশায় চেপে পাড়ি দেওয়ার অবিশ্বাস্য ঘটনা ঘটেছে!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Indian Railways: এই স্টেশন দিয়ে যাবেন? তা হলে বাড়ি থেকে স্নান না করে বেরোলেও চলবে...


দুটি দল ছিল। একটি কানাডার, অন্যটি সুইৎজারল্যান্ডের। কানাডার দলে ছিলেন গ্রেগ হ্যারিস ও প্রিয়া সিং। সুইৎজারল্যান্ডের দলে ছিলেন মাইকেল দারানানি ও নেভেনা লাজারেভিক। ‘দ্য অ্যাডভেনচারিস্ট’ নামের একটি প্রতিষ্ঠান এই যাত্রার আয়োজন করে। এই দল দুটির সদস্যরা দুটি অটোরিকশায় চেপে রাজস্থানের জয়সলমির থেকে রওনা হয়ে চিশুমলে-দেমচক সড়ক ধরে লেহ পর্যন্ত যান। এ যাত্রায় তাঁরা ১৪৩০ মাইল পাড়ি দিয়েছেন। শুধু তা-ই নয়, যাত্রাপথে চার অভিযাত্রী উমলিং লা পাস অতিক্রম করার সময়ে ১৯ হাজার ২৪ ফুট উঁচু স্থানে পৌঁছন। সংবাদমাধ্যমগুলিতে বলা হচ্ছে, এই যাত্রার মধ্য দিয়ে প্রমাণিত, বরফাবৃত হিমালয় অঞ্চলের এত উঁচু পথে অটোরিকশা চালানো বা অটোরিকশায় ভ্রমণ সম্ভব।


ব্যতিক্রমী এই অভিযান নিয়ে গ্রেগ হ্যারিস বলেন, 'উমলিং লা পাসের সর্বোচ্চ অবস্থানে ওঠার পথ বেশ খাড়া। যথেষ্ট শক্তিশালী ইঞ্জিন আছে এমন গাড়ি বা মোটরসাইকেলই সেখানে উঠতে পারে। এমন এক জায়গায় আমাদের অটোরিকশা দুটি দারুণ কর্মক্ষমতা দেখিয়েছে।' তিনি আরও জানান-- আমরা চারজন অটোরিকশায় চেপে বিশ্বের সবচেয়ে উঁচু পথে সফল ভাবে যাত্রা করেছি! কঠিন তো বটেই! এই উচ্চতায় শ্বাসযোগ্য বাতাসে অন্তত ৫০ শতাংশ অক্সিজেন কম থাকে।    


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)