নিজস্ব প্রতিবেদন: আগামী ৪ জানুয়ারি ফের সুপ্রিম কোর্টে উঠতে চলেছে অযোধ্যা মামলা। শীর্ষ আদালতের তরফে এমনটাই জানা গিয়েছে। রঞ্জন গগৈ প্রধান বিচারপতি হওয়ার পর এই প্রথম সুপ্রিম কোর্টে উঠতে চলেছে অযোধ্যা মামলা। গত ২৯ অক্টোবর অযোধ্যা মামলার শুনানিতে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের তরফে জানানো হয়, জানুয়ারিতে ফের আদালতে উঠবে এই মামলা। মামলাটি দ্রুত শুনানির আবেদন খারিজ করে বিচারপতিরা জানান, এর থেকে গুরুত্বপূর্ণ মামলা রয়েছে আদালতে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১০ সালে এক ঐতিহাসিক রায়ে অযোধ্যার ২.৭৭ একর বিতর্কিত জমিকে সমান ৩টি ভাগে ভাগ করে দিয়েছিল ইলাহাবাদ হাইকোর্ট। মামলার তিন পক্ষ রাম জন্মভূমি ন্যাস, নির্মোহী আখড়া ও সুন্নি ওয়াকফ বোর্ডের মধ্যে সমান ভাগে ভাগ করে দিয়েছিল আদালত। ইলাহাবাদ হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সব পক্ষ। গত ২৯ অক্টোবর সেই মামলার শুনানি শুরু হওয়ার কথা ছিল সুপ্রিম কোর্টে। 


কর্ণাটকে কংগ্রেসের মধ্যে কন্দোল, মন্ত্রিসভা থেকে বাদ পড়ায় প্রকাশ্যে বিক্ষোভ কংগ্রেস নেতা রামলিঙ্গের


ওদিকে অযোধ্যা মামলার শুনানি আদালত পিছিয়ে দেওয়ায় ক্ষোভ উগরে দেন হিন্দুত্ব ব্রিগেডের একাধিক নেতা। পাশাপাশি আদালতের ওপর চাপ তৈরি করতে দেশ জুড়ে নানা সভা সমাবেশ আয়োজন করে গেরুয়া সংগঠনগুলি। লক্ষ্য ফের হিন্দুত্ব আবেগে প্লাবন আনা। 



বিশেষজ্ঞরা বলছেন, ২০১৯ নির্বাচনের মোদীর গলার কাঁটা হতে পারে রামমন্দির। যে রাম রথে চড়ে মোদীর প্রধানমন্ত্রিত্বে উত্তরণ, সেই রাম মন্দিরই ডোবাতে পারে মোদীকে। তাই আদালতের দিকে তাকিয়ে সরকারও।