ওয়েব ডেস্ক: অ‌যোধ্যায় রাম জন্মভূমি - বাবরি মসজিদ জমি বিবাদের শুনানি শুরু হবে ১৪ মার্চ থেকে। বৃহস্পতিবার শুনানির পর একথা জানাল সুপ্রিম কোর্ট। মামলার নথিপত্র পেশের জন্য সব পক্ষকে ২ সপ্তাহ সময় দিয়েছে প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ডিভিশন বেঞ্চে প্রধান বিচারপতি ছাড়াও রয়েছেন বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি এসএ নজিব। ২.৭৭ একর জমির মালিকানা নিয়ে বিবাদের মামলাটি এদিন আদালতে উঠলে বিচারপতিরা জানান, নিছক জমি বিবাদ হিসাবেই এই মামলার শুনানি করবেন তাঁরা। জমির ঐতিহাসিক তাৎপ‌র্য বিবেচ্য হবে না।


এদিন আদালতে দুই সম্প্রদায়ের আইনজীবির মধ্যে তুমুল বিতণ্ডা হয়। সংখ্যালঘুদের তরফের আইনজীবী রাজীব ধওয়ান সংখ্যাগুরু পক্ষের আইনজীবীর প্রস্তাবের প্রতিবাদে সোচ্চার হয়ে ওঠেন। সংখ্যাগুরু পক্ষের আইনজীবী সিএস বিদ্যানাথন আদালতকে প্রস্তাব দিয়েছিলেন, মামলার শুনানি শুরুর আগে দুই পক্ষ পরস্পরকে তাদের ‌যুক্তির সারাংশ জমা দিক। 


আরও পড়ুন - মসজিদে লাউডস্পিকার ব্যবহার করা উচিত নয়, সোনুর পাশে জাভেদ আখতার


২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টে অ‌যোধ্যা রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে দায়ের হয় দেওয়ানি মামলার শুনানি করার সিদ্ধান্ত নেয় আদালত। ওই রায়ে বিতর্কিত জমি তিন টুকরো করে সুন্নি ওয়াকফ বোর্ড, নির্মোহী আখড়া ও রামলালা-র মধ্যে ভাগ করে দেওয়ার নির্দেশ দিয়েছিল। 


সুপ্রিম কোর্টে রামজন্মভূমি মামলার ওপর ২০১৯ সালের জুলাই প‌র্যন্ত স্থগিতাদেশ চেয়েছিল সুন্নি ওয়াকফ বোর্ড। কিন্তু তা দিতে অস্বীকার করে আদালত।