নিজস্ব প্রতিবেদন: কয়েক দশক পুরনো মামলার উপযুক্ত নিষ্পত্তি হয়েছে। অযোধ্যা মামলার রায় শুনে প্রতিক্রিয়া আরএসএস প্রধান মোহন ভাগবতের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-''ভগবান শ্রী রামের মন্দির নির্মাণের পক্ষে'', অযোধ্যা-রায়কে স্বাগত জানাল কংগ্রেস  


অযোধ্যা মামলার রায়ের পর সমর্থকদের উদ্দেশ্য ভাষণ দেন মোহন ভাগবত। তাঁর ভাষণে ভাগবত বলেন, সুপ্রিম কোর্টের এই রায়কে স্বাগত জানাচ্ছি। কয়েক দশক ধরে এই মামলা চলছিল। এতদিনে তাঁর উপযুক্ত নিষ্পত্তি হয়েছে। এরপর যা করার তা সরকারই করবে।  এই রায়কে কারও হার জিত হিসেবে দেখা উচিত নয়। দেশে শান্তি শৃঙ্খলা বজায় রাখার আবেদন জানাচ্ছি।


উল্লেখ্য, অযোধ্যায় যে বিতর্কিত জমি নিয়ে বিবাদ সেই জমি পাবে রাম জন্মভূমি ন্যাস। অন্যদিকে, বিতর্কিত এলাকার বাইরে অযোধ্যার মধ্যেই মসজিদ তৈরির জন্য ৫ একর বিকল্প জমি দেওয়া হবে সুন্নি ওয়াকফ বোর্ডকে। শনিবার এই রায় দিল সুপ্রিম কোর্টের ৫ সদস্যের বেঞ্চ।



সর্বোচ্চ আদালতের নির্দেশ, ৩ মাসের মধ্যে একটি ট্রাস্ট গঠন করতে হবে কেন্দ্রকে। সেই ট্রাস্টের তত্বাবধানে তৈরি হবে মন্দির। প্রসঙ্গত,  এদিন শিয়া ওয়াকফ বোর্ডের জমির ওপর দাবি খারিজ করে দেয় আদালত। পাশাপাশি, খারিজ করে দেওয়া হয় বিতর্কিত জমির ওপরে নির্মোহী আখড়ার দাবিও।


আরও পড়ুন-অযোধ্যা রায়: সন্তুষ্ট নয় ‘সুপ্রিম’ রায়ে, পুনর্বিবেচনার আবেদন করতে পারে মুসলিম পার্সোনাল ল বোর্ড


সুপ্রিম কোর্টের বেঞ্চের পক্ষ থেকে এদিন তার রায়ে বলা হয়, কারও বিশ্বাসের ভিত্তিতে মামলার নিষ্পত্তি হতে পারে না। ঐতিহাসিক নথিকে প্রমাণিত হিন্দুদের বিশ্বাস অযোধ্যাতেই জন্মেছিলেন রাম। সীতা রসুই ও রাম চবুতরায় পুজো করতেন হিন্দুরা। ব্রিটিশ আমলের আগে থেকেই এই পুজো চলে আসছে।



এদিকে, এই রায়ের পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী জাফরিয়াব জিলানি। সুপ্রিম কোর্টে এই রায়দানের পর সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী জানান, এই রায়কে সম্মান জানাচ্ছি। কিন্তু এই রায়ে সন্তুষ্ট নই। এনিয়ে পরবর্তি পদক্ষেপ নেওয়া হবে।