নিজস্ব প্রতিবেদন : সোমবার জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বাতিল করল কেন্দ্র। এর সঙ্গে বাতিল করা হল ৩৭০ ধারার অন্তর্গত ৩৫এ ধারাও। রাজ্যসভায় প্রবল বিরোধিতার মধ্যে এই দুই ধারাকে রদ করে সরকার। ১৯৪৭ সালে এই ধারার খসড়া তৈরি করেন সেখ আবদুল্লা। সংবিধানের ১১ নম্বর অংশে কিছু অস্থায়ী ব্যবস্থার উল্লেখ আছে। সেই ক্ষমতার বলেই তৈরি হয় ৩৭০ ধারা। ১৯৫৪ সালে রাষ্ট্রপতির নির্দেশে ধারাটি ৩৭০-এ ঢোকানো হয় সংবিধানে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



সোমবার এই ধারা তুলে দেওয়ার পর কী বদল এল? কী কী পরিবর্তন এল উপত্যকায়? জেনে নিন এক নজরে...


জম্মু ও কাশ্মীর রাজ্য:
আগে> একটি রাজ্য ছিল জম্মু ও কাশ্মীর
পরে> দুটি ভাগে বিভক্ত করা হল জম্মু ও কাশ্মীরকে। এর সঙ্গে রাজ্যের মর্যাদা হারালো। রাজ্যের পরিবর্তে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে কেন্দ্র শাসিত অঞ্চল করার ঘোষণা হল।


বিশেষ সুবিধা:
আগে> ৩৭০ ধারায় জম্মু ও কাশ্মীরকে দেওয়া হয়েছিল বিশেষ মর্যাদা ও স্বায়ত্তশাসনের অধিকার। দেশের অন্যান্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে যেসব নিয়ম লাগু হয় তা জম্মু ও কাশ্মীরের ক্ষেত্রে খাটতে নাও পারে।
এখন> এবার থেকে সারা দেশের সঙ্গে একই নিয়মের ধারায় বাঁধা হল জম্মু ও কাশ্মীরকে। দেশের অন্যান্য কেন্দ্রশাসিত অঞ্চলের নিয়ম প্রযোজ্য হবে উপত্যকাতেও।


পতাকা:
আগে> বিশেষ সুবিধার বলে, জম্মু ও কাশ্মীরে ভারতীয় পতাকার পাশাপাশি নিজস্ব পতাকা ছিল।
এখন> এখন দেশের ত্রিরঙ্গা পতাকাই জম্মু ও কাশ্মীরের একমাত্র পতাকা।


সম্পত্তি কেনার অধিকার:
আগে> ৩৭০ ধারার মধ্যেই ছিল ৩৫এ ধারা। ফলে বাতিল হয়েছে এই ধারাও। এই ধারা অনুযায়ী বাইরের রাজ্যের কোনও লোক জম্মু ও কাশ্মীরে স্থাবর সম্পত্তি কিনতে পারতেন না। কোনও সম্পত্তি কিনতে গেল রাজ্যে থাকতে হতো অন্তত ১০ বছর।
এখন> অন্যান্য রাজ্যের ভারতীয় নাগরিক জমি কিনতে পারবেন উপত্যকায়।


মহিলাদের উত্তরাধিকার:
আগে> কোনও মহিলা জম্মু ও কাশ্মীরের বাইরের কাউকে বিয়ে করলে তিনি বাবার সম্পত্তি থেকে বঞ্চিত হতেন। তার উত্তরাধিকারীরাও সম্পত্তির অধিকার পেতেন না।
এখন> কাশ্মীরের বাইরের কাউকে বিয়ে করলেও বাবার সম্পত্তি থেকে বঞ্চিত হবেন না মহিলারা।


তথ্য জানার অধিকার:
আগে> এর আগে সংবিধানের তথ্যের অধিকারের আওতাভুক্ত ছিল না জম্মু ও কাশ্মীর।
এখন> জম্মু ও কাশ্মীরে সারা দেশের মতোই লাগু হল তথ্যের অধিকার বা আরটিআই(RTI)।


আরও পড়ুন - এখন ঠিক কী পরিস্থিতি উপত্যকায়? দেখে নিন এক নজরে..