নিজস্ব প্রতিবেদন: ১-এ ১২১! না, কোনও ধাঁধা নয়। এ হল আমের প্রজাতির সংখ্যা। একটি মাত্র গাছেই ফলছে এত সংখ্যক ভিন্ন প্রজাতির আম!  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুনে অবাক লাগলেও এমন আশ্চর্য ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশের শাহরানপুরে। তবে, তা ম্যাজিক নয়,  বিজ্ঞান। গ্র্যাফটিংয়ের মাধ্যমে হর্টিকালচারিস্টেরা একই গাছে এই ১২১ প্রকারের আম ফলিয়েছেন।


আরও পড়ুন: ফের প্রতিবাদের ঝড় তোলার ডাক কৃষকদের, লক্ষ্য সংসদ ভবন


শাহরানপুরে (Saharanpur) গত ১৫ বছর ধরে অন্যতম আকর্ষণীয় এই আম গাছ। বছরদশেক আগে হর্টিকালচার ট্রেনিং সেন্টার থেকে এ সংক্রান্ত একটি বৈজ্ঞানিক পরীক্ষার ব্যবস্থা করা হয়েছিল। পরীক্ষার উদ্দেশ্য ছিল নতুন প্রজাতির আম উত্‍পাদন, যা স্বাদেও ভিন্ন হবে। সেই পরীক্ষারই রেজাল্ট বেরল। একই গাছে ফলল দশেরা, চৌসা, রামকেলা, আম্রপালী, শাহরানপুর অরুণ, শাহরানপুর বরুণ, শাহরানপুর সৌরভ, শাহরানপুর গৌরবের মতো বিচিত্র স্বাদ-গন্ধের আম। 


এ প্রসঙ্গে Horticulture and Training Centre-এর joint director Bhanu Prakash Ram জানান, 'আম উৎপাদনে উত্তর প্রদেশের (Uttar Pradesh) শাহরানপুর প্রসিদ্ধই। এর উপর আবার আম নিয়ে পরীক্ষা-নিরীক্ষা (research)করা হচ্ছে। এখন নতুন প্রজাতির আম নিয়েও গবেষণা চলেছে। তারই ফলশ্রুতি এই গাছ এবং তার ফলন।'


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)


আরও পড়ুন: চিকিৎসক-নার্স ও স্বাস্থ্যকর্মীদের ভারতরত্ন দেওয়া হোক, Modi-কে চিঠি দিলেন Kejriwal