নিজস্ব প্রতিবেদন : ভারত-ইজরায়েল সম্পর্কে নতুন ভোরের সূচনা হয়েছে। রাষ্ট্রপতি ভবনে অভ্যর্থনার পর একথাই বললেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রবিবার ছ'দিনের সফরে দিল্লি পৌঁছেছেন তিনি। ভারতে পা রাখতেই তাঁকে জড়িয়ে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কৃষি ও প্রতিরক্ষা সহ নানা বিষয়ে সোমবার দু'দেশের মধ্যে ৯টি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে চুক্তি স্বাক্ষর করেছে ভারত ও ইজরায়েল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চুক্তি স্বাক্ষর করে নেতানিয়াহু বলেন, দিল্লি জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী বলে না মানলেও দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন থেমে থাকবে না। ১৩০ জনের দল নিয়ে ভারতে এসেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী। দিল্লি ছাড়াও মুম্বই, আগ্রা ও গুজরাট যাবেন নেতানিয়াহু।


আরও পড়ুন- বিমানবন্দরে ৫৬ ইঞ্চি ছাতির আলিঙ্গনবদ্ধ নেতানিয়াহু


এদিকে, সাংবাদিক সম্মেলনে এদিন প্রধানমন্ত্রী মোদীকে 'বিপ্লবী নেতা' বলে সম্বোধন করেছেন নেতানিয়াহু। তিনি বলেন, নরেন্দ্র মোদীর জন্যই ভারতে গত কয়েক বছরে 'বিল্পব' ঘটেছে। একইসঙ্গে দু'দেশের সম্পর্কেও 'বৈপ্লবিক পরিবর্তন' এসেছে বলে তাঁর মত।


সোমবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দীর্ঘ বৈঠক করেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বৈঠক শেষে মোদী বলেন, কৃষি, প্রযুক্তি, নিরাপত্তা সহ একাধিক বিষয়ে সহযোগিতা বৃদ্ধিতে হাতে হাত মিলিয়ে কাজ করবে দুই দেশ।