জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ রবিবার রাজস্থানে প্রবেশ করবে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। আগামী বছর ২০২৩ সালে রাজস্থানে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। রাজস্থান কংগ্রেস আশা করছে ভারত জোড়ো যাত্রা রাজ্য সরকারের বিরুদ্ধে উষ্মা কমাতে পারে। যদিও, মুখ্যমন্ত্রী অশোক গেহলোত এবং প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী শচীন পাইলটের মধ্যে বিরোধ সাধারণ মানুষের কাছে সুপরিচিত। এই বিরোধের কারণে, রাজস্থান কংগ্রেসের মধ্যে দলভাগের একটি সমস্যা রয়েছে। ভারত জোড়া যাত্রায় এরও সমাধান হবে কি না তা নিয়ে আলোচনা চলছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আগামী বছরের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে জন আক্রোশ যাত্রাও শুরু করেছে বিজেপি। এই অবস্থায় ভারত জোড়ো যাত্রা রাজস্থান কংগ্রেসের জন্য কীভাবে উপকারী হতে পারে?


রাজস্থানে ভারত জোড়ো যাত্রার প্রবেশ


রাজস্থানে শচীন পাইলট উপমুখ্যমন্ত্রীর পদ ছাড়ার পর থেকেই কংগ্রেসের উদ্বেগ বেড়েছে। পরের বছর রাজ্যে বিধানসভা নির্বাচন হওয়ায় এবং দলের দুই শীর্ষ নেতার মধ্যে আধিপত্যের লড়াইয়ে দুটি গোষ্ঠীকে একত্রিত করার একাধিক প্রচেষ্টা বিফল হয়েছে। রবিবার ঝালাওয়ার থেকে রাজস্থানে ভারত জোড়ো যাত্রার প্রবেশ হবে। এই সফরের মাধ্যমে রাজস্থানে নিজেদের অবস্থান শক্ত ভিতের উপরে দাঁর করানোর বিষয়ে আশাবাদী কংগ্রেস।


আরও পড়ুন: MCD Election Voting: রবিবার দিল্লিতে MCD নির্বাচন, ১.৪৫ কোটি ভোটারের হাতে ১৩৪৯ প্রার্থীর ভাগ্য


রাজস্থানে ভারত জোড়ো যাত্রার সময়সূচী


ভারত জোড়ো যাত্রা রাজস্থানে ১৭ দিন থাকবে। এই সময়ে ৫০০ কিলোমিটারের বেশি দূরত্ব অতিক্রম করা হবে। ভারত জোড়ো যাত্রা রাজস্থানের অনেক শহরের মধ্য দিয়ে যাবে। কংগ্রেস নেতৃত্ব শুধু ২০২৩ সালের বিধানসভা নির্বাচন নয়, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্যও ভারত জোড়ো যাত্রার মাধ্যমে নিজদের জমি তৈরি করার চেষ্টা করছে। বলা হচ্ছে, রাজস্থানে ভারত জোড়ো যাত্রার সময় রাহুল গান্ধী অনেক মন্দিরেও যাবেন।


বিজেপিকে ঘেরাও করার প্রস্তুতি


উল্লেখযোগ্যভাবে, রাজস্থান কংগ্রেস ভারত জোড়ো যাত্রার সাহায্যে রাজ্যে রাজনৈতিক সুবিধা পাওয়ার চেষ্টা করছে। এই কারণেই প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের ঘাঁটি হাড়োতি থেকে ভারত জোড় যাত্রা বের করার পরিকল্পনা রয়েছে। কংগ্রেস ঝালাওয়ারের বিধানসভা আসনগুলিতে ভারত জোড়ো যাত্রার মাধ্যমে প্রভাব বিস্তার করতে চায়। এই আসনগুলি বর্তমানে বিজেপির হাতে রয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)