MCD Election Voting: রবিবার দিল্লিতে MCD নির্বাচন, ১.৪৫ কোটি ভোটারের হাতে ১৩৪৯ প্রার্থীর ভাগ্য

MCD Election: রবিবার এমসিডি নির্বাচনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। ৩৩৬০টি ভোটকেন্দ্রকে স্পর্শকাতর ঘোষণা করা হয়েছে। কড়া নিরাপত্তার বেড়া জালে আটকে রাখা হয়েছে ভোটগ্রহণ কেন্দ্র।

Updated By: Dec 4, 2022, 07:57 AM IST
MCD Election Voting: রবিবার দিল্লিতে MCD নির্বাচন, ১.৪৫ কোটি ভোটারের হাতে ১৩৪৯ প্রার্থীর ভাগ্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (এমসিডি) ২৫০টি ওয়ার্ডের সবগুলির জন্য রবিবার, ৪ ডিসেম্বর, ভোট গ্রহণ করা হবে। রবিবার এমসিডি নির্বাচনে ১.৪৫ কোটিরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এমসিডি নির্বাচনে ১,৩৪৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন তারা। এমসিডি নির্বাচনের ভোটগ্রহণ রবিবার সকাল আটটা থেকে শুরু হবে এবং চলবে বিকাল ৫.৩০টা পর্যন্ত। ভোট গণনা হবে সাত ডিসেম্বর। এমসিডি নির্বাচনে বিজেপি, আপ এবং কংগ্রেসের মধ্যে ত্রিমুখি লড়াই দেখা যেতে পারে।

এমসিডি নির্বাচনে ভোট দেবেন ১.৪৫ কোটি মানুষ

রাজ্য নির্বাচন কমিশনের মতে, দিল্লিতে মোট ভোটার সংখ্যা ১,৪৫,০৫,৩৫৮। এর মধ্যে পুরুষ ভোটার ৭৮,৯৩,৪১৮ জন এবং মহিলা ভোটার ৬৬,১০,৮৭৯ জন এবং ট্রান্সজেন্ডার ভোটার ১,০৬১ জন। উত্তর, দক্ষিণ এবং পূর্ব দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনকে একসঙ্গে জুড়ে দেওয়ার পরে এটি সংযুক্ত MCD-র প্রথম নির্বাচন। প্রতিটি ওয়ার্ডে ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। সেখানে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন: Reservation: হিন্দু থেকে মুসলিম হয়েছিলেন, চাকরিপ্রার্থীর সংরক্ষণের দাবি নাকচ করল মাদ্রাজ হাইকোর্ট

৩৩৫৬টি বুথকে স্পর্শকাতর ঘোষণা করা হয়েছে

নির্বাচন কমিশন জানিয়েছে, ৪৯৩টি জায়গায় ৩৩৫৬টি বুথকে স্পর্শকাতর ঘোষণা করা হয়েছে। একজন সিনিয়র পুলিস অফিসার বলেছেন যে এমসিডি নির্বাচনের জন্য প্রায় ৪০,০০০ পুলিস, ২০,০০০ হোম গার্ড, আধাসামরিক এবং ১০৮টি কোম্পানি রাজ্য সশস্ত্র পুলিস বাহিনীর কোম্পানি মোতায়েন করা হয়েছে।

দিল্লিতে তৈরি করা হয়েছে ৬৮টি পিঙ্ক পোলিং বুথ

দিল্লিতে ৬৮টি ভোটকেন্দ্রকে মডেল পোলিং বুথ করা হয়েছে। একই সঙ্গে ৬৮টি ভোটকেন্দ্রকে ‘পিঙ্ক’ ভোটকেন্দ্র করা হয়েছে। গত পুরসভা নির্বাচনে, বিজেপি মোট ২৭০টি ওয়ার্ডের মধ্যে ১৮১টি আসনে জিতেছিল। প্রার্থী মারা যাওয়ায় দুটি আসনে ভোটগ্রহণ করা যায়নি। সেখানে, আপ ৪৮টি এবং কংগ্রেস ২৭টি ওয়ার্ডে জিতেছে। গত এমসিডি নির্বাচনে ৫৩ শতাংশ ভোট পড়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.