নিজস্ব প্রতিবেদন: সচিন পাইলটের বিদ্রোহের পর কংগ্রেস যে গুছিয়ে উঠতে পারেনি তার প্রমাণ মিলল রাজস্থানে। রাজ্যের ক্ষমতা হাতে থাকলেও পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের নির্বাচনে শোচনীয় পরাজয় হল অশোক গেহলটের। পেছনে বড় ভূমিকা রয়েছে নির্দলদের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সরকারি কর্মচারীরা এ বার জরুরি প্রয়োজনে চিকিৎসা পাবেন অ-নথিভুক্ত হাসপাতালেও


রাজস্থানে সদ্য সমাপ্ত পঞ্চায়েত সমিতির নির্বাচনে মোট ১৯৯১টি আসন দখল করেছে বিজেপি। অন্যদিকে কংগ্রেসের ঝুলিতে গিয়েছে ১৭৮১ আসন।



রাজনৈতিক মহলের ধারনা ভোট কাটাকাটির অঙ্ক ধাক্কা দিয়েছে অশোক গেহলট শিবিরকে। পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের নির্বাচনে ৪২৫টি আসন দখল করেছে নির্দল। বহুজন সমাজ পার্টি পেয়েছে ৩ আসন, সিপিআইএম পেয়েছে ১৬ আসন। অন্যদিকে, আরএলপি দখল করেছে ৫৭ আসন। এখনও ১৩২ আসনের ফলাফল আসতে বাকী।


অন্যদিকে, জেলা পরিষদের নির্বাচনেও কংগ্রেসকে অনেকটাই পেছনে ফেলে দিয়েছে বিজেপি। এখনও পর্যন্ত গেরুয়া শিবিরের দখলে গিয়েছে ৩৫৩ আসন। কংগ্রেস পেয়েছে ২৫২ আসন। সিপিএম পেয়েছে ২টি, নির্দল ১৮টি ও আরএলপি পেয়েছে ১০টি আসন।


আরও পড়ুন-নজরে একুশের বিধানসভা, কর্পোরেট কায়দায় তৈরি বিজেপির বিশাল ওয়াররুম 


ফলাফল নিয়ে রাজ্য বিজেপি প্রেসিডেন্ট সতীশ পুনিয়া বলেন, 'গ্রামাঞ্চলের মানুষ বিজেপিকে ভোট দিয়েছেন উন্নয়নের কথা মাথায় রেখে। প্রধানমন্ত্রী যেভাবে কৃষকদের উন্নয়নের রূপরেখা তৈরি করেছেন তাতে প্রভাবিত হয়েই মানুষ গেরুয়া শিবিরের দিকে ঝুঁকেছে।'


রাজস্থানের ফল নিয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা সংবাদমাধ্যমে বলেন, রাজস্থানের গ্রামীণ এলাকায় মানুষ বিজেপিকেই বেছে নিয়েছেন। এই ফল প্রমাণ করে মোদী সরকারের ওপরে আস্থা রয়েছে গরিব ও খেটেখাওয়া মানুষের।