ওয়েব ডেস্ক: রবি ঠাকুরের নোবেল সে তো আগেই চুরি গিয়েছে। এবার পালা 'পাগলা সানাই'-এর। ভারতরত্ন উস্তাদ বিসমিল্লাহ খান সাহেবের পাঁচটি সানাই চুরি গেল তাঁর পুত্রের বা়ড়ি থেকে। প্রবাদপ্রতিম এই শিল্পীর পুত্র কাজিম হুসেন থানায় ডায়রি করে জানিয়েছেন যে তাঁর বাবার ব্যবহার করা ঐতিহ্যপূর্ণ পাঁচটি সানাই নিরুদ্দেশ। এই সানাইগুলির মধ্যে চারটি রূপোর এবং একটি কাঠের সানাই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত ৩০শে নভেম্বর কাজিম হোসেন তাঁর নিজের বাড়ি থেকে তাঁদের পৈতৃক বাড়িতে যান নিজের কাজে। এবং রবিবার দিন আবার নিজের বাড়িতে ফিরে এলে দেখতে পান যে তাঁর বাড়ির দরজার তালাটি ভাঙা। এরপর ঘরে প্রবেশ করে দেখেন বেশ কিছু মূল্যবান বস্তুর সঙ্গে তাঁর পিতৃদেবের ব্যবহৃত পাঁচটি সানাইও চোট গিয়েছে।


আরও পড়ুন- কাঠবিড়ালি আর সাপের মধ্যে ভয়ঙ্কর লড়াই! জানেন কে জিতল?


এর মধ্যে কাঠের সানাইটিই সব চেয়ে 'মূল্যবান'। কারণ, এই কাঠের সানাইটি দিয়েই মহরমের ৫ম ও ৭ম দিবসে উস্তাদ বিসমিল্লাহ খান সুরের মুর্চ্ছনা সৃষ্টি করতেন বলে জানিয়েছেন কাজিম। শিল্পি পুত্র কাজিম আরও বলেছেন, চারটি রূপোর সানাইও যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ, এইগুলির উপহার দিয়েছিলেন যথাক্রমে স্বায়ং নরসিমা রাও, লালু প্রসাদ যাদব, কংগ্রেস নেতা তথা বিশিষ্ট আইনজীবী কপিল সিবাল এবং শৈলেশ ভগত।


পুলিস জানিয়েছে, বাড়ি ও তার আশপাশের অঞ্চলের সিসিটিভি ফুটেজ দেখে তদন্ত শুরু করা হয়েছে। তবে, এই প্রথম নয়, এর আগেও বিসমিল্লাহ খান সাহেবের 'রিয়াজি সানাই' চুরি গিয়েছেল। এই সানাইটি দিয়েই তিনি প্রত্যহ সকাল বেলায় গঙ্গার ঘাটে সুর সৃষ্টি করতেন।


আরও পড়ুন দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ল উত্তর পূর্বের রাজ্যগুলি