নিজস্ব প্রতিবেদন: কর্ণাটকে আজ বিজেপির ইজ্জতের অ্যাসিড টেস্ট। সুপ্রিম কোর্টের রায়ে বিকেল চারটেয় আস্থাভোট। শপথ নিয়েছেন মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা। এবার তাঁকে প্রমাণ করতে হবে সংখ্যাগরিষ্ঠ বিধায়কের সমর্থন তাঁর সঙ্গে রয়েছে কিনা। খাতায় কলমে যদিও বিজেপি ম্যাজিক ফিগার থেকে আটটি আসন দূরে। অন্যদিকে, ফল ঘোষণার পরে হাত মিলিয়েছে কংগ্রেস ও JDS। সেই জোটের হাতে রয়েছে ম্যাজিক ফিগারের থেকে কিছু বেশি ভোট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- কর্ণাটকে অচলাবস্থার মাঝেই আইপিএস, আইএএসদের বদলির সিদ্ধান্ত ইয়েদুরাপ্পার


ঘোড়া কেনাবেচার আশঙ্কা থাকায় JDS ও কংগ্রেসের ১১৬ জন বিধায়ককেই প্রথমে বেঙ্গালুরুর এক রিসর্টে নজরবন্দি করে রাখা হয়। তারপর তাঁদের নিয়ে যাওয়া হয় হায়দরাবাদের হোটেলে। আজ ভোরে ভলভো বাসে সকলে ফিরেছেন। এদিকে বিজেপির মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পার দাবি, তিনিই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করে দেবেন।


আরও পড়ুন- গোয়া, মণিপুরে সরকার গঠনের দাবি নিয়ে রাজ্যপালের দরজায় কংগ্রেস-আরজেডি


আস্থাভোটের আগে চূড়ান্ত নাটক রাজনৈতিক শিবিরে। বিজেপির বিরুদ্ধে সরাসরি ঘোড়া কেনাবেচার অভিযোগ তুলল কংগ্রেস। কংগ্রেসের তরফে শুক্রবার একটি অডিও ক্লিপ প্রকাশ করা হয়। তাতে বিজেপি নেতা ও খনি মাফিয়া জনার্দন রেড্ডি টোপ দিচ্ছেন বলে অভিযোগ। রাইচুর গ্রামীণ আসনের এক বিধায়ক বসনগৌড়া দাদ্দালকে আস্থাভোটে ইয়েদুরাপ্পাকে ভোট দেওয়ার জন্য টোপ দেওয়া হচ্ছে বলে অভিযোগ। নিজেকে অমিত শাহের প্রতিনিধি বলে, জনার্দন রেড্ডি ও বিধায়ককে মন্ত্রী করার প্রতিশ্রুতি দিচ্ছেন বলেও দাবি কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ উড়িয়ে দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। 


আরও পড়ুন- আস্থায় অ্যাডভান্টেজ পেতে 'আস্থাভাজন'কে প্রোটেম স্পিকারের দায়িত্ব রাজ্যপালের


অন্যদিকে ফের সুপ্রিম কোর্টে কংগ্রেস। এবার কে জি বোপাইয়াকে প্রোটেম স্পিকার নিয়োগের বিরোধিতা করে শীর্ষ আদালতে কংগ্রেস। বোপাইয়াকে কর্নাটক বিধানসভার প্রোটেম স্পিকার নিয়োগ করেন রাজ্যপাল। কংগ্রেসের দাবি প্রথা অনুযায়ী বিধানসভার সবচেয়ে প্রবীণ সদস্য প্রোটেম স্পিকার হন। কিন্তু বোপাইয়া বর্তমান বিধানসভার প্রবীণতম সদস্য নন। রাতেই শুনানির মরিয়া চেষ্টা করে কংগ্রেস। আজ বেলা সাড়ে দশটায় শুনানি।