গোয়া, মণিপুরে সরকার গঠনের দাবি নিয়ে রাজ্যপালের দরজায় কংগ্রেস-আরজেডি

গোয়া ও মণিপুরে বিধানসভা ভোটে সবচেয়ে বেশি আসন পেয়েছিল কংগ্রেস। জোটসঙ্গীদের নিয়ে কংগ্রেসের মুখের গ্রাস ছিনিয়ে নিয়েছিল বিজেপি।

Updated By: May 18, 2018, 05:37 PM IST
গোয়া, মণিপুরে সরকার গঠনের দাবি নিয়ে রাজ্যপালের দরজায় কংগ্রেস-আরজেডি

নিজস্ব প্রতিবেদন: কর্ণাটকে রাজনৈতিক নাটকের রেশ গিয়ে পড়ল গোয়া, বিহার ও মণিপুরে। দিন দুয়েক ধরে এমন জল্পনা চলছিলই, শুক্রবার সেই জল্পনা সত্যি করে এই রাজ্যগুলির রাজ্যপালদের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানাল কংগ্রেস ও আরজেডি।

গোয়া ও মণিপুরে বিধানসভা ভোটে সবচেয়ে বেশি আসন পেয়েছিল কংগ্রেস। কিন্তু সে দুটি রাজ্যে সরকার গঠন করতে পারেনি তারা। জোটসঙ্গীদের নিয়ে কংগ্রেসের মুখের গ্রাস ছিনিয়ে নিয়েছে বিজেপি। এদিন গোয়ার রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি করেছে কংগ্রেসের প্রতিনিধি দল। স্মারকপত্র দিয়ে কংগ্রেস দাবি করেছে, বৃহত্তম দল হিসেবে তাদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সুযোগ দেওয়া হোক। গোয়ার মতো মণিপুরেও ভারপ্রাপ্ত রাজ্যপাল জগদীশ মুখীর সঙ্গে দেখা করে একই দাবি করেন প্রদেশ কংগ্রেস নেতারা। এতে কি আদৌ লাভ হবে কংগ্রেসের? রাজনৈতিক মহলের মতে, এই দুই রাজ্য যে শাসকের পরিবর্তন সম্ভব নয়, তা কংগ্রেস নেতৃত্ব জানে। বর্তমান পরিস্থিতিতে বিজেপিকে চাপে ফেলতে বিজেপির দ্বিচারিতা তুলে ধরাই লক্ষ্য হাইকম্যান্ডের।   

কংগ্রেসের পথেই বিহারের পটনায় রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি করেছে আরজেডি-ও। এদিন রাজ্যপালের সঙ্গে দেখা করেন বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তথা লালুপুত্র তেজস্বী যাদব। চিঠিতে আরজেডি জানিয়েছে, বৃহত্তম দল হিসেবে তাদের সুযোগ দেওয়া হোক। তেজস্বী বলেন, ''সুযোগ দেওয়া হলে সহজেই আস্থাভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারব আমরা। আমাদের সঙ্গে জেডিইউ-এর বিক্ষুব্ধ বিধায়করাও রয়েছেন। নীতীশের মতো ডিগবাজি খাওয়া নেতা নেই আমাদের দলে।'' 

কর্ণাটকে এবার বিজেপি ১০৪টি আসন পেলেও কংগ্রেস-জেডিএস জোটের ঝুলিতে বেশি আসন রয়েছে। কিন্তু, বৃহত্তম দল হিসাবে বিজেপিকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়ে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণের সুযোগ দিয়েছেন রাজ্যপাল বাজুভাই বালা। কংগ্রেসের দাবি, মণিপুর ও গোয়া-দুই রাজ্যেই কংগ্রেস বৃহত্তম দল হলেও বিজেপি ও শরিকদের সরকার গঠনের সুযোগ দেওয়া হয়েছিল। একেক সময় একেক রকম নীতি কেন? তারপরই মণিপুর ও গোয়ায় বৃহত্তম দল হিসেবে সরকার গঠনের দাবি তোলার সিদ্ধান্ত নেয় কংগ্রেস।

আরও পড়ুন- কর্ণাটকে অচলাবস্থার মাঝেই আইপিএস, আইএএসদের বদলির সিদ্ধান্ত ইয়েদুরাপ্পার 

.