নিজস্ব প্রতিবেদন: দল চালানোর জন্য বিপুল টাকা চাঁদা তুলেছে দেশের রাজনৈতিক দলগুলি। ২০১৭-১৮ আর্থিক বছরে ওই চাঁদার পরিমাণ ছিল ৪৬৯.৮৯ কোটি টাকা। ২০,০০০ টাকার বেশি চাঁদার পরিমাণ ধরলে হিসেবটা দাঁড়ায় ওইরকম। নির্বাচন কমিশনে দেওয়া তথ্য থেকে তা জানিয়েছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফরমস(এডিআর)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ব্রিডেগের দিন কোন কোন রাস্তায় মিছিল? কোন রাস্তায় চলবে গাড়ি?


ওই বিপুল পরিমাণ চাঁদার কতটা এসেছে বিজেপির ঘরে? শুনলে অবাক হবে। ৪৬৯.৮৯ কোটি টাকার ৯৩ শতাংশ অর্থাত্ ৪৩৭.০৪ কোটি টাকা এসেছে বিজেপির পকেটে। ওই চাঁদার বাকী অংশ পেয়েছে কংগ্রেস(২৬.৬৫৮ কোটি), এনসিপি(২.০৮৭ কোটি), সিপিএম(১.১৪৬ কোটি) ও তৃণমূল কংগ্রেস পেয়েছে ০.০২ কোটি। বসপা ঘোষণা করেছে তারা ২০০০০ এর ওপরে কোনও চাঁদা নেয়নি।


দেশের কতজন বিজেপিকে চাঁদা দিয়েছেন? সংখ্যার দিক থেকে বিচার করলে ৪,২০১ জন দাতার মধ্যে বিজেপিকে চাঁদা দিয়েছে ২৯৭৭ জন(৭০ শতাংশ)। অন্যদিকে কংগ্রেস, এনসিপি, সিপিএম ও তৃণমূল কংগ্রেস পেয়েছে ৭৭৭, ৪২. ১৯৬ ও ৩৩ জনের চাঁদা।


আরও পড়ুন-ভোর ৪টে থেকে পুলিস, বহুতলের ছাদে কমান্ডো, ১৯’র ব্রিগেডে নজিরবিহীন নিরাপত্তা


দল হিসেবে বিচার করলে বিজেপির চাঁদা গত আর্থিক বছরে ১৮ শতাংশ কমেছে, কংগ্রেসের কমেছে ৩৬ শতাংশ, এমসিপিকে চাঁদা কমেছে ৬৭ শতাংশ, সিপিএমের ৪৭ শতাংশ, সিপিআইয়ের ২০ শতাংশ ও তৃণমূলের ৯০ শতাংশ।


বিভিন্ন দলে সবচেয়ে বেশি চাঁদা এসেছে দিল্লি থেকে(৪৪ শতাংশ)। টাকার অঙ্কে তা ২০৮.৫৬ কোটি। এর পরেই রয়েছে মহারাষ্ট্র। সেখান থেকে মিলেছে ৭১.৯৩ কোটি টাকা। গুজরাট থেকে এসেছে ৪৪.০২ কোটি ও কর্ণাটক থেকে পাওয়া গিয়েছে ৪৩.৬৭ কোটি টাকা।