নিজস্ব প্রতিবেদন: ডিজিটাল বিজ্ঞাপনে বরাবরই এগিয়ে বিজেপি। এ বারের লোকসভা নির্বাচনে গুগলে বিজ্ঞাপন দিয়ে সেই ‘শিরোপা’ ধরে রাখল বিজেপি। বৃহস্পতিবার সার্চ ইঞ্জিন গুগলের ইন্ডিয়া ট্রান্সপারেন্সি রিপোর্ট প্রকাশিত হয়। সেই রিপোর্টে বলা হয়েছে, ১৯ ফেব্রুয়ারির পর গুগলে সে সব রাজনৈতিক দল বিজ্ঞাপন দিয়েছে, তার মধ্যে প্রথম স্থানে বিজেপি। ৫৫৪টি বিজ্ঞাপন দিয়েছে বিজেপি। খরচ করেছে ১.২১ কোটি টাকা। সে তুলনায় পিছিয়ে রয়েছে কংগ্রেস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


গুগলের দাবি, জগন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসও পিছিয়ে নেই। ১০৭টি বিজ্ঞাপনে ১.০৪কোটি টাকা খরচ করে দ্বিতীয় স্থানে রয়েছে ওয়াইএসআর কংগ্রেস। ওই দলের প্রার্থীর প্রচারে প্রায় ২৬ হাজার টাকা ব্যয় করেছেন পাম্মি সাই চরণ রেড্ডি। অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর দলের হয়ে যে দুটি সংস্থা প্রচারের দায়িত্ব রয়েছে, তারাও নজিরবিহীনভাবে খরচ করছে অনলাইন বিজ্ঞাপনে। গুগলের দাবি, পরমান্ন স্ট্র্যাটেজি সংস্থা ৫৩টি বিজ্ঞাপনের জন্য ৮৫.২৫ লক্ষ টাকা এবং ডিজিটাল কনসাল্টিং ৩৬ বিজ্ঞাপনের জন্য ৬৩.৪৩ লক্ষ টাকা খরচ করে।


আরও পড়ুন- TikTok অ্যাপ নিষিদ্ধ করা হোক, কেন্দ্রকে আর্জি হাইকোর্টের


সে দিক থেকে কংগ্রেস অনেক পিছিয়ে। গুগলের দাবি, মাত্র ৫৪ হাজার টাকা খরচ করেছে অনলাইন বিজ্ঞাপনে। তা-ও আবার মাত্র ১৪ বিজ্ঞাপন দেয় কংগ্রেস। গুগলের তরফে জানানো হয়েছে, বিজ্ঞাপন বিধি লঙ্ঘনের জন্য ১১টি রাজনৈতিক দলের বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে সার্চ ইঞ্জিন সংস্থা।