জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অযোধ্যায় রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানের আগেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিজেপি। অযোধ্যায় রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানের সম্প্রচারকে নিষিদ্ধ ঘোষণা করেছে তামিলনাড়ু সরকার। তার বিরুদ্ধেই শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে গেরুয়া শিবির। সরকারের নিষেধাজ্ঞারা বিরুদ্ধে পিটিশন দাখিল করেছেন তামিলনাড়ু বিজেপির রাজ্য সভাপতি ভিনোজ পি সেলভাম। ডিএমকে নেতৃত্বাধীন তামিলনাড়ু সরকার সোমবার অযোধ্য়ায় রাম জন্মভূমি মন্দিরে প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানের সরাসরি সম্প্রচারকে নিষিদ্ধ করেছে। রাজ্যে অশান্তি হতে পারে, তাই অশান্তি এড়াতেই সরাসরি সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে বলে তামিলনাড়ু সরকারের তরফে উল্লেখ করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

যার বিরোধিতা করে সুপ্রিম কোর্টে বিজেপির দাখিল করা আবেদনে বলা হয়েছে, "রাজ্যব্যাপী সমস্ত মন্দিরে অযোধ্যার রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠার পবিত্র অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার নিষিদ্ধ করেছে ডিএমকে নেতৃত্বাধীন রাজ্য সরকার। এই পবিত্র অনুষ্ঠানে সমস্তরকম পুজো, অর্চনা ও অন্নদানম ভোজন (গরিবদের খাওয়ানো) নিষিদ্ধ করেছে সরকার। রাজ্য সরকারের এই একচ্ছত্র ক্ষমতার অনুশীলন সংবিধানের মৌলিক অধিকার লংঘন করছে।" প্রসঙ্গত, এর আগেই রামমন্দিরে 'প্রাণপ্রতিষ্ঠা'র অনুষ্ঠানকে নিষিদ্ধ ঘোষণার দাবি জানিয়ে এলাহাবাদ হাইকোর্টে দাখিল হয় জনস্বার্থ মামলা। উত্তরপ্রদেশের গাজিয়াবাদের বাসিন্দা ভোলা দাস নামে এক ব্যক্তি এই জনস্বার্থ মামলার পিটিশন দাখিল করেন এলাহাবাদ হাইকোর্টে। 


দেশের ৪ শঙ্করাচার্য অযোধ্যার রামমন্দিরে রামলালার 'প্রাণপ্রতিষ্ঠা' অনুষ্ঠানে আপত্তি জানিয়েছেন। রীতিমতো 'প্রাণপ্রতিষ্ঠা'র অনুষ্ঠান বয়কট করেছেন তাঁরা। সেই ঘটনাকেই উদাহরণ হিসেবে তুলে ধরে আদালতের দ্বারস্থ হন ভোলা দাস। পিটিশনে বলা হয়েছে, "২২ জানুয়ারি অযোধ্যায় এক ধার্মিক অনুষ্ঠানে নির্মীয়মাণ মন্দিরে রামলালার প্রতিষ্ঠা রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য়নাথ রামলালার প্রাণপ্রতিষ্ঠা করবেন। কিন্তু শঙ্করাচার্যদের এই প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানে আপত্তি রয়েছে। কারণ পুস মাসে কোনও ধার্মিক অনুষ্ঠান হয় না। আর মন্দিরের নির্মাণকাজও এখনও অসম্পূর্ণ। অসম্পূর্ণ মন্দিরে কোনও বিগ্রহ প্রতিষ্ঠা করা যায় না।" 


পিটিশনে আরও বলা হয়েছে, রামলালার এই 'প্রাণপ্রতিষ্ঠা' অনুষ্ঠান আদতে সনাতন ধর্ম বিরোধী। আসন্ন লোকসভা নির্বাচনে ভোটবাক্সে ফায়দা তুলতেই বিজেপি এই সময় তড়িঘড়ি অযোধ্যা রামমন্দিরে এই প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানের আয়োজন করেছে। যদিও অযোধ্যা রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠার পিছনে কোনও রাজনীতি নেই, 'ধর্মনীতি' রয়েছে বলে দাবি করেন রাম জন্মভূমি মন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস। সোমবার মন্দির উদ্বোধনের পর মঙ্গলবার, ২৩ জানুয়ারি থেকেই সর্বসাধারণের দর্শনের জন্য খুলে যাবে অযোধ্যা রামমন্দির। 


আরও পড়ুন, Ram Mandir Pran Pratishtha: উড়িয়ে দেব রাম মন্দির, ফোন পেয়েই 'ছোটা শাকিল'-কে ধরতে ছুটল পুলিস....



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)