নিজস্ব প্রতিবেদন: কর্মী ছাঁটাই বা অবসরের বয়স কমিয়ে দেওয়ার কোনও পরিকল্পনা নেই BSNL-এর। সংস্থার সিএমডি টুইট করে জানিয়েছেন, স্বেচ্ছাবসর চালু থাকলেও ছাঁটাই বা অবসরের কোনও পরিকল্পনা নেই সংস্থার। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঋণের বোঝায় ধুঁকছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল। বকেয়া কর্মীদের মাইনে। এহেন পরিস্থিতিতে ৫৪,০০০ কর্মীকে ছাঁটাই করা হতে পারে বলে খবর। কর্মীদের অবসরের বয়স ৬০ থেকে ৫৮ করা হতে পারে বলেও দাবি করেছিল সংবাদ মাধ্যমের একাংশ। কিন্তু সেই খবর ভিত্তিহীন বলে দাবি করলেন সংস্থার সিএমডি অনুপম শ্রীবাস্তব। টুইটারে তিনি লিখেছেন,''কর্মীদের স্বেচ্ছাবসরে লোভনীয় প্রস্তাব ও ৪জি স্পেকট্রামের মাধ্যমে ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা করেছে DoT ও BSNL। অবসরের বয়স কমানো বা ছাঁটাই নিয়ে ভাবাই হয়নি। এই সংক্রান্ত সমস্ত রকম খবর ভিত্তিহীন''।      


বেসরকারি সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতায় এঁটে উঠতে না পরে দীর্ঘ কয়েকবছর ধরেই বিএসএনএলের আর্থিক অবস্থা সংকটজনক। আর কয়েক মাসের মধ্যেই ৪জি পরিষেবা শুরু করতে চলেছে বিএসএনএল। এরইসঙ্গে পঞ্চাশোর্ধ্ব কর্মীদের স্বেচ্ছাবসর প্রকল্পও শুরু হয়েছে। স্বেচ্ছাবসর নিলে কর্মীদের মোটা অঙ্কের অর্থ দিচ্ছে সংস্থা। এর ফলে বেতন বাবদ ৯০০ কোটি টাকা প্রতি মাসে সাশ্রয় হতে পারে বলে আশা বিএসএনএলের। 



বর্তমানে বিএসএনএলের কর্মী সংস্থা ১.৭৬ লক্ষ। বেশিরভাগই DOT-এর কর্মী। সংস্থা গঠনের সময় চাকরি পেয়েছিলেন তাঁরা। কর্মীদের বেতন দিতেই চলে যায় বিএসএনএলের আয়ের ৫৫-৬০ শতাংশ।


 স্বেচ্ছাবসর ও ফোরজি পরিষেবা নিয়ে টেলিকম রেগুলেটরি অথরিটির সঙ্গে আলোচনা ও প্রস্তাব নিয়ে মন্ত্রিসভার অনুমোদন প্রয়োজন বিএসএনএলের। কিন্তু আদর্শ আচরণবিধি চালু হওয়ায় তা সম্ভব নয়। সে কারণে নির্বাচন কমিশনের অনুমতি চেয়েছে বিএসএনএল।


আরও পড়ুন- পিসি-ভাইপো মিলে বাংলাকে লুঠছে, ব্রিগেডে মোদীর ভাষণ দেখে নিন ১৫টি পয়েন্টে