নিজস্ব প্রতিবেদন: আজ, বৃহস্পতিবার সংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন। সংসদের সেন্ট্রাল হলে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ দিয়ে ওই অধিবেশন শুরু হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: আগামী ২১ ফেব্রুয়ারি অযোধ্যা রাম মন্দিরের শিলান্যাস, ঘোষণা ধর্ম সংসদের


২০১৪ সালের নির্বাচনে ক্ষমতায় আসা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের এটাই এই দফায় শেষ অধিবেশন। ফেব্রুয়ারির ১৩ তারিখ এই অধিবেশন শেষ হবে। গত কয়েকটি অধিবেশনের মতো এবারও সংসদ উত্তপ্ত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।


কারণ, শীতকালীন অধিবশনে পাস না হওয়া দু'টি বিল এবার পাস করাতে চাইবে মোদী সরকার। তার মধ্যে একটি তিন তালাক বিরোধী বিল। আর অন্যটি নাগরিকত্ব সংশোধন বিল।


এই বিল দু'টি লোকসভায় পাস হয়ে গিয়েছ। তবে এখনও রাজ্যসভায় পাস করাতে পারেনি বিজেপির সরকার। কারণ, লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা থাকলেও রাজ্যসভায় এনডিএ এখনও সংখ্যালঘু।


আরও পড়ুন: বাজেট অধিবেশনেই সংসদে রাফালে নিয়ে CAG রিপোর্ট পেশ করতে পারে মোদী সরকার


অন্যদিকে কংগ্রেস-সহ অন্য বিরোধী রাজনৈতিক দলগুলি এই বিল দু'টির বিরোধিতা করে আসছে। তারা এই বিল দুটিকে পাস করানোর বিরোধিতায় আবার সরব হবে বলে অনুমান। বুধবার কংগ্রেসের তরফে জানানো হয়েছে, নাগরিকত্ব সংশোধনী বিল আটকাতে হুইপ জারি করা হবে।


তাছাড়া এখনও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী রাফালে বিতর্ক চালিয়ে যাচ্ছেন। ফলে এবারও কংগ্রেস এই বিল নিয়ে লোকসভা ও রাজ্যসভায় সরব হবে বলে মনে করা হচ্ছে। তবে বুধবার সরকারের একটি সূত্র থেকে জানা গিয়েছে, বাজেট অধিবেশনেই রাফালে নিয়ে ক্যাগের রিপোর্ট সংসদে পেশ করা হতে পারে। ফলে তখন রাফালে নিয়ে সংসদের উত্তাপ একধাক্কায় আরও অনেকটা বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।


আরও পড়ুন: ফের ইস্তফা! মোদী সরকারের হস্তক্ষেপের অভিযোগ তুলে পদত্যাগ পরিসংখ্যান কমিশনের ২ শীর্ষকর্তা


একই সঙ্গে এই অধিবেশনেই অন্তবর্তী বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী পীযূষ গোয়েল। এই বছর নির্বাচন রয়েছে। তাই ভোট অ্যাকাউন্ট পেশ করা হবে। ভোটের পর নতুন সরকার এসে পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে।


এদিকে বাজেট অধিবেশন সুষ্ঠুভাবে শেষ করতে বুধবার সর্বদলীয় বৈঠক করেন লোকসভার অধ্যক্ষা সুমিত্রা মহাজন। তিনি জানিয়েছেন, বৈঠকে সকলেই সংসদের অধিবেশন সুষ্ঠুভাবে চালানোর আশ্বাস দিয়েছেন।


আরও পড়ুন: ভারতে সাম্প্রদায়িক হিংসা ছড়াতে ছক পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিদের, দাবি মার্কিন গোয়েন্দা রিপোর্টে


অন্যদিকে এদিন সকালে রাজ্যসভার চেয়ারম্যান তথা উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু সর্বদলীয় বৈঠক করেন।