জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি কী উত্তরপ্রদেশের মানুষ? আপনি দিল্লিতে থাকেন? এবার আপনার জন্য এল বড় সুখবর। দিল্লিতে বসবাসকারী উত্তরপ্রদেশের মানুষের জন্য এই সুখবর জানিয়েছে কেন্দ্রীয় সরকার। দিল্লি থেকে বারাণসী এবার থেকে যাওয়া যাবে বুলেট ট্রেনে। বুলেট ট্রেনের মাধ্যমে মাত্র চার ঘন্টায় অতিক্রম করা হবে ৮১৬ কিলোমিটার দূরত্ব। একই সময়ে, দিল্লির সরাই কালে খান থেকে মাত্র ২১ মিনিটেই নয়ডার জেওয়ার বিমানবন্দরে পৌঁছানো যাবে। রেল মন্ত্রক ইতিমধ্যেই জেওয়ার বিমানবন্দর স্টপেজের অনুমোদন দিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুলেট ট্রেন প্রকল্প শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দিল্লি থেকে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানো অত্যন্ত সহজ হয়ে যাবে। এর ফলে ফ্লাইটে নয়ডায় আসা মানুষ যাতায়াতের ক্ষেত্রে উপকৃত হবেন। এই বুলেট ট্রেন চলবে সরাই কালে খান থেকে। এর প্রথম স্টপেজ হবে সেক্টর-১৪৮। এর পরে, বুলেট ট্রেনের দ্বিতীয় স্টপেজ হবে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর।


বুলেট ট্রেনটি তিন ধাপে নির্মিত হবে। প্রথম পর্যায়ে দিল্লি থেকে আগ্রা, দ্বিতীয় পর্যায়ে আগ্রা থেকে লখনউ এবং তৃতীয় ধাপে লখনউ থেকে বারাণসী পর্যন্ত নির্মিত হবে লাইন। বুলেট ট্রেন চালু হলে, এটি ‘মথুরা, আগ্রা, ইটাওয়া, কানপুর, লখনউ, প্রয়াগরাজ’ হয়ে বারাণসী পর্যন্ত ৮১৬ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে।


আরও পড়ুন: Bihar Lightning: একদিনে বজ্রপাতে নিহত ২০, জরুরি বৈঠক মুখ্যমন্ত্রীর


বুলেট ট্রেনের এই রুটে মোট ১৩টি স্টেশন থাকবে। এর মধ্যে সরাই কালে খান, নয়ডা সেক্টর-১৪৮, নয়ডা বিমানবন্দর, মথুরা, আগ্রা, ইটাওয়া, কানপুর, লখনউ, রায়বেরেলি, প্রতাপগড়, প্রয়াগরাজ, ভাদোহি, বারাণসী অন্তর্ভুক্ত রয়েছে। এরমধ্যে ১২টি স্টেশন হবে উত্তর প্রদেশে, আর ১৩তম স্টেশন হবে দিল্লিতে। বুলেট ট্রেনটি ৩৩০ কিলোমিটার গতিবেগে চলবে। এর সর্বোচ্চ গতি হবে ৩৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা। এছাড়াও জানা গিয়েছে যে এর গড় গতি হবে ঘন্টায় ২৫০ কিলোমিটার।


ভারতীয় রেলে বর্তমানে দিল্লি থেকে বারাণসী যেতে দশ থেকে বারো ঘন্টা সময় লাগে। কিন্তু দিল্লি থেকে বারাণসীর দূরত্ব বুলেট ট্রেনে মাত্র চার ঘণ্টায় পূর্ণ করা সম্ভব হবে। এর আগে জানানো হয় আধিকারিকদের মতে, ‘প্রতিদিন মোট ৪৩টি ট্রেন প্রতি ২২ মিনিটে অবধ ক্রসিং স্টেশনে পৌঁছাবে।‘ প্রস্তাবিত পরিকল্পনার প্রতিবেদনে, বারাণসী থেকে প্রতি ৪৭ মিনিটে প্রতিদিন ১৮টি ট্রেন চলাচল করবে। যাত্রীরা এখন প্রতি ২২ মিনিটে দিল্লি এবং বারাণসীর মধ্যে বুলেট ট্রেনে চড়তে পারবেন বলেও জানা গিয়েছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)