ওয়েব ডেস্ক: প্যাডেল ছাড়াই চলছে সাইকেল। হ্যাঁ, অবাক হচ্ছেন নাকি? সত্যিই অবাক হওয়ারই মতো। এই অসম্ভবটাকে সম্ভব করেছে যে তার বয়স মাত্র ১৪ বছর, বাড়ি ওড়িশার রাউরকেল্লায়, নাম তেজস্বীনী প্রিয়দর্শিনী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সরস্বতী শিশু বিদ্যা মন্দিরের ক্লাস ইলেভেনের এই ছাত্রী আস্ত একটা বাই-সাইকেল বানিয়েছেন যাতে প্যাডেল করার কোনও প্রয়োজনই নেই। প্যাডেলের বদলে একটা দশ কেজির সিলিন্ডার চাপানো থাকছে এই সাইকেলের ক্যারিয়ারে। আর এই সিলিন্ডারের মধ্যে উচ্চচাপে বায়ু ভর্তি করে রাখা হচ্ছে। যা থেকে নির্গত শক্তিই এগিয়ে নিয়ে যাচ্ছে সাইকেলকে। এবং কমপক্ষে ৬০ কিলোমিটার চলাচল সম্ভব একবারে।


আরও পড়ুন- পে কমিশন ছাড়াই এই কর্মীদের বেতন ১০০ শতাংশ বাড়বে!


এমন একটা সময় তেজস্বীনীর এই আবিষ্কার সামনে এল যখন গোটা দুনিয়াই পেট্রোপণ্য ও জীবাশ্ম জ্বালানীর ফলে উদ্ভুত পরিবেশ দূষণ নিয়ে চিন্তিত। পৃথিবীর তাবড় পরিবেশবিদ এখন বলছেন সৌরশক্তি, জোয়ার-ভাঁটার শক্তির মতো অচিরাচরিত শক্তিকে ব্যবহার করতে। আর শুধু বাই-সাইকেলই নয় তেজস্বীনীর এই প্যাডেলহীন বাই-সাইকেলের নীতি মেনে একই ভাবে চালানো সম্ভব হবে মটোর বাইক ও গাড়িও এমনই দাবি। ফলে দূষণহীন পরিবেশ ও সাশ্রয় দুই হবে প্রাপ্তি।


আরও পড়ুন- বায়ুদূষণের কারণে মূল ফটক থেকে দেখাই যাচ্ছে না তাজমহল


ইতি মধ্যেই তেজস্বীনী প্রিয়দর্শিনীকে তাঁর উদ্ভাবনের জন্য বিভিন্ন মঞ্চে পুরস্কৃত করা হয়েছে। তাঁ স্কুল সরস্বতী শিশু বিদ্যা মন্দিরের প্রধান শিক্ষক সুনিল কুমার প্যাটেল জানিয়েছেন যে, তাঁরা এই আবিষ্কারকে নিয়ে জাতীয় পর্যায়ে প্রদর্শনীতেও অংশ নেবে।