নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার সন্ধ্যেয় কাবুল বিমানবন্দরে (Kabul Airport) আত্মঘাতী হামলা চালায় আইএস-এর শাখা সংগঠন আইএসআইএস-খোরাসান (ISIS-K)। মার্কিন গোয়েন্দা সূত্রে খবর, আফগানিস্তানে (Afghanistan) আরও ভয়ঙ্কর হামলা চালাতে পারে ISIS-K। এই অবস্থায় সজাগ ভারতীয় গোয়েন্দারা। কারণ গোয়েন্দা রিপোর্ট বলছে আফগানিস্তানকে ঘাঁটি করে ভারতে খিলাফত (Caliphate) প্রতিষ্ঠার জন্য ঝাঁপাতে পারে জঙ্গি সংগঠনটি। প্রথমে মধ্য এশিয়া এবং তারপর ভারতই তাদের টার্গেট।     


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের ওই আধিকারিক জানিয়েছেন, মধ্য এশিয়া এবং সর্বপরি ভারতে তাদের মতাদর্শ ছড়িয়ে দিতে চায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (ISIS) ওই শাখা সংগঠনটি। সেজন্য ইতিমধ্যে কেরল এবং মুম্বই থেকে বহু যুবককে সংগঠনে রিক্রুটও করেছে তারা। অনলাইনে মগজ ধোলাই করে ওই সমস্ত যুবদের IS-এ যোগ দেওয়ানো হয়। এদেরকেই প্রশিক্ষণ দিয়ে সন্ত্রাসী কার্যকলাপে কাজে লাগানো হবে। গোয়েন্দাদের আশঙ্কা, একবার ভারতে ISIS-K ঢুকতে পারলে, রক্তবীজের মতো তা ছড়িয়ে পড়তে পারে। 


আরও পড়ুন: Yogi-কে ভোটে হারানোর চ্যালেঞ্জ করা প্রাক্তন IPS-কে পাঁজাকোলা করে গাড়িতে তুলল পুলিস


তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর এমনিতেই আশার আলো দেখতে শুরু করেছে জইশ (Jaish), লস্কর (Laskar), IS-এর মতো জঙ্গি গোষ্ঠীগুলো। সূত্রের খবর, ইতিমধ্যে আফগানিস্তানের হেলমন্দ প্রদেশে নিজেদের আস্তানা সাজিয়ে বসেছে জইশ-ই-মহম্মদের শীর্ষ নেতারা। একই ভাবে ২০০৮ মুম্বই হামলায় অভিযুক্ত লস্কর তাদের ঘাঁটি গেড়েছে পূর্ব আফগানিস্তানের কুনারে। মার্কিন গোয়েন্দা সূত্রে খবর,  ২০১৪ সালে আফগানিস্তানের পূর্বভাগে তৈরি হয় আইএসআইএস-খোরাসান (ISIS-K) জঙ্গিগোষ্ঠী। এরপর দ্রুত বিশ্বের বড় জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে পাল্লা দিতে শুরু করে ISIS-K। সন্ত্রাসী কার্যকলাপে অনেকের থেকে এগিয়ে তারা। পাকিস্তানের বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখার পাশাপাশি, উজবেকিস্তানের বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গেও গভীর যোগ রয়েছে এই সংগঠনের।


আরও পড়ুন: Indian Railways: সস্তায় এসি কামরায় রেল-সফর, AC3 ইকনমি ক্লাসের ভাড়া কম রাখল রেল