নিজস্ব প্রতিবেদন: আনন্দে আছে সানন্দ? এটাই এখন গুজরাটের লাখ টাকার প্রশ্ন। ৯ ডিসেম্বর একদফা ভোট হয়ে গিয়েছে। সিংহভাগ আসনে ভোট হবে আগামী ১৪ তারিখ। আর তারপরই ঠিক হবে গুজরাটের 'মসনদের মালিক' কে? প্রথম দফার ভোটের পর অর্থমন্ত্রী অরুণ জেটলি এবং কংগ্রেসের 'মাস্টার প্ল্যানার' আহমেদ প্যাটেল- দুই দলের দুই নেতাই আশাবাদী তাঁরাই ক্ষমতায় আসছে। যদিও গুজরাটের প্রথম সারির কিছু পত্রিকার দাবি প্রথম দফার ভোটে যে হারে ভোট পড়েছে এবং পতিদাররা যেভাবে ভোটে অংশ নিয়েছে তাতে খানিকটা হলেও চাপে শাসক দল। আর সে কারণেই নাকি দ্বিতীয় দফায় মরিয়া হয়ে উঠবে বিজেপি। সেই মতো সাম্প্রাদায়িক তাসও খেলে ফেলেছে গেরুয়া শিবির বলে অভিযোগ বিরোধীদের। এমন অবস্থায় চাপ আরও বাড়ছে সানন্দেও। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- উন্নয়ন শুধু নগরকেন্দ্রিক, ‘গুজরাট মডেল’-কে কটাক্ষ চাষিদের


২০১০ সালে পশ্চিমবঙ্গের সিঙ্গুর থেকে ন্যানো উড়িয়ে নিয়ে গিয়েছিলেন গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী তথা বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদার দাস মোদী। সে সময় মোদীর এই 'মাস্টার স্ট্রোক'ই ভোটের বৈতরণী পার করতে সহায়ক ভূমিকা নিয়েছিল। কিন্তু ৭ বছর পর সেটাই কি 'বুমেরাং' হতে চলেছে? জমি-হারাদের একপক্ষের দাবি, যে আশা আকাঙ্খা থেকে জমি দিয়েছিলেন, তার সিকি ভাগও পূর্ণ হয়নি। সানন্দে ন্যানো কারখানা নিয়ে উল্টো মতও আছে এখানে। বিকাশ প্রসঙ্গে কমলেই ভরসা রাখছে মোদীভক্তরা। তবে এসব ছাড়িয়ে সানন্দে এখন উৎসবের মহড়া।


আরও পড়ুন-  'বিকাশ রাজ্যে' খাবার জোটে না 'গোমাতা'র!


গুজরাট বিধানসভা ভোটে সব আসনেই যেন প্রার্থী নরেন্দ্র মোদীই। সানন্দেও ব্যতিক্রম নয়। কচিকাচাদেরও মুখ হয়ে উঠেছেন কিন্তু মোদীই। ন্যানো কারখানার সামনের হাইওয়ে সংলগ্ন বস্তিতে চলছে 'হর হর মোদী/ঘর ঘর মোদী' বন্দনা। ছেঁড়া পোশাক, হাওয়াই চটি আর উসকো-খুসকো চুলের বয়ঃসন্ধি লগ্নের ছেলেদের মুখ ঢেকেছে মোদীর মুখোশে। ঝা চক চকে মোদীর মুখোশ। স্কুলে যাও? 'জোড়া মোদী'র মাথা নাড়িয়ে উত্তর, 'হ্যাঁ যাই'। কোন স্কুলে পড়? দৌড়ে পালাল দুই খুদে... 


আরও পড়ুন- ''ইন্দিরার পর মমতা,'' ২৪ ঘণ্টাকে বললেন হার্দিক পটেল   


শিক্ষা, শিল্প, সাম্প্রদায়িকতা কোন পথে সানন্দের মানুষ? প্রত্যাবর্তন না পরিবর্তন? সানন্দ বিধানসভা কেন্দ্রে ১৪ নির্বাচনী প্রতিনিধিদের ভাগ্য নির্ধারণ হবে আগামী ১৪ তারিখ দ্বিতীয় দফার ভোটে। যদিও মূল লড়াই হবে বিজেপি প্রার্থী কানুভাই প্যাটেল এবং কংগ্রেস প্রার্থী দাভি পুষ্পাবেন জরুভাইয়ের মধ্যে। উল্লেখ্য, এই আসনে প্রার্থী দিয়েছে বিএসপি এবং জেডি(ইউ)।