নিজস্ব প্রতিবেদন: এশিয়ার গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলির সঙ্গে প্রতিযোগিতায় এঁটে উঠতে না পেরে ভারত থেকে পাততাড়ি গোটানোর সিদ্ধান্ত নিল ফোর্ড মোটর কোম্পানি (Ford Motor Co)। গুজরাট ও চেন্নাইয়ের কারখানা বন্ধ করে দিতে চলেছে তারা। উৎপাদন বন্ধ হলেও ভারতে গাড়ি রফতানি করা হবে বলে জানিয়েছে মার্কিন সংস্থাটি।    


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২৫ বছর আগে ভারতে এসেছিল ফোর্ড (Ford)। তবে তারা জনপ্রিয় হতে পারেনি। এ দেশের গাড়ির বাজারে তাদের অংশীদারিত্ব মাত্র ২ শতাংশ। টানা লোকসানে জেরবার সংস্থা। সে কারণেই এই সিদ্ধান্ত বলে জানাল তারা। বৃহস্পতিবার মার্কিন সংস্থাটি বিবৃতি দিয়ে জানিয়েছে,'গত ১০ বছরে ভারতে ব্যবসা করতে গিয়ে ২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি লোকসান হয়েছে। আর নতুন গাড়ির চাহিদাও তেমন নেই। চেষ্টা সত্ত্বেও দীর্ঘকালীন লাভের পথ আমরা খুঁজে পাইনি।'              


এর আগে মার্কিন গাড়ি প্রস্তুতকারী সংস্থা জেনারেল মোটরস ও হারলে ডেভিডসন ভারত থেকে ব্যবসা গুটিয়ে নিয়েছিল। এ দেশে মূলত কম দামি গাড়ির ব্যবসা করে সুজুকি মোটর কর্প ও হুন্ডাই মোটর। পরিকল্পনা অনুযায়ী ২০২১ সালের শেষ ত্রৈমাসিকের মধ্যে গুজরাটের সানন্দের কারখানা বন্ধ করে দেবে ফোর্ড। সেখানে গাড়ির যন্ত্রাংশ জোড়ার কাজ চলে। ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের মধ্যে চেন্নাইয়ে গাড়ির ইঞ্জিন তৈরির কারখানার ঝাঁপ ফেলবে তারা। 


 কারখানা বন্ধ করলেও ক্রেতাদের সুবিধা-অসুবিধার খেয়াল রাখা হবে জানিয়ে দিয়েছেন ফোর্ড ইন্ডিয়ার প্রেসিডেন্ট ও ম্যানেজিং ডিরেকটর অনুরাগ মেহরোত্রা । তাঁর কথায়,'ভারতে আমাদের বিশ্বস্ত ক্রেতা, ডিলার ও সহযোগীদের সঙ্গে সম্পর্ক বজায় থাকবে।'


আরও পড়ুন- Covid-19: ৯৬.৬% মৃত্যু ঠেকাতে সক্ষম টিকার একটা ডোজই, জানাল কেন্দ্র


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)