জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেল কর্মচারীরা এবার বোনাস হিসেবে পাবেন মোট ৭৮ দিনের বেতন। এনিয়ে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। কেন্দ্রের ঘোষণা অনুয়ায়ী ওই বোনাস পাবেন রেলের নন গেজেটেড কর্মীরা। তবে বোনাসের আওতার বাইরে থাকছেন আরপিএফ ও আরপিএসএফ। বোনাসের ঘোষণার ফলে উপকৃত হবেন রেলের ১১.২৭ লাখ কর্মী। দেশের ওই বিপুল কর্মীদের বোনাস দিতে গিয়ে সরকারের খরচ কত? সরকারের হিসেব অনুযায়ী এর জন্য রাজকোষ থেকে দিতে হবে ১,৮৩২.০৯ কোটি টাকা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- Petrol-Diesel: দূষণ ঠেকাতে কড়া দাওয়াই, এই সার্টিফিকেট না থাকলে ২৫ অক্টোবর থেকে মিলবে না পেট্রোল-ডিজেল


রেল সূত্রে খবর বেসিক বেতন যাদের ৭ হাজার টাকা তাদের থেকে শুরু হবে বোনাস। উল্লেখ্য, আগেই জানিয়েছিলেন দেশের অর্থনীতিকে সচল রাখতে বড় ভূমিকা রয়েছে রেলকর্মীদের। তাই তাদের কাজে উত্সাহ দিতে ওই টাকা দেওয়া হয়। গতবছরও বোনাস হিসেবে ৭৮ দিনের বেতন দিয়েছিল রেল। ১৯৭০-৮০ সালে ওই বোনাস দেওয়া শুরু করে রেল।


এদিকে, পুজোর মুখেই কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করেছে মোদী সরকার। অক্টোবর মাসের বেতনের সঙ্গে ওই ডিএ দেওয়া হবে বলে খবর। সরকারের ওই সিদ্ধান্তের ফলে উপকৃত হবে ৪৭ লাখ কর্মচারী ও ৬৮ লাখ পেনশন ভোগী। 


কেন্দ্র সরকারের অস্থায়ী কর্মচারীদের জন্যও সুখবর দিয়েছে কেন্দ্র। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী কেন্দ্রের আওতায় থাকা অস্থায়ী কর্মীরাও এবার বোনাস পাবেন। সপ্তাহে ৬ দিন হিসেবে বছরে ২৪০ দিন ও ৩ বছর যারা কাজ করছেন তারা এবার বোনাস পাবেন। যেসব অফিসে সপ্তাহে ৫ দিন কাজ হয় সেখানেও বোনাস দেওয়া হবে। তবে বোনাসের পরিমাণ হবে ১১৮৪ টাকা।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)