জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে দেশের ১ কোটি গৃহস্থের বাড়িতে সৌর বিদ্যুতের ব্যবস্থা গড়ার বিশেষ প্রকল্পের  কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন নিখরচায় বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে বাড়ির ছাদে সৌরবিদ্যুৎ প্রকল্প –'পিএম সূর্য ঘর মুফত বিজলী যোজনা'র ঘোষণা করেন নমো। এমনকী ৩০০ ইউনিট পর্যন্ত নিখরচায় বিদ্যুৎ ১ কোটি পরিবারকে সরবরাহ করার লক্ষ্যে ৭৫ হাজার কোটির টাকারও বেশি বিনিয়োগ করা হচ্ছে।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Telangana: কাঁধে করেই ছুটলেন ২ কিমি! কৃষকের জীবন বাঁচিয়ে 'হিরো' এই পুলিসকর্মী



সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেন, কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলী যোজনা-র অনুমোদন দিয়েছে। ১৩ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ৭৫ হাজার কোটির এই প্রকল্পের সূচনা করেন। এই সিদ্ধান্তে যে পরিবারগুলির কেবল সহায়তা হবে তা নয়, সৌরশক্তির বৃদ্ধিও ঘটবে। 


এই প্রকল্পের আওতায় ওই পরিবারগুলির ছাদে সোলার ইন্সটলেসেনর জন্য কেন্দ্রীয় আর্থিক সহায়তা দেওয়া হবে। একটি সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২ কিলোওয়াট (কেডাব্লু) সিস্টেমের ৬০% সহায়তা দেওয়া হবে এবং ২ থেকে ৩ কিলোওয়াট ক্ষমতার সিস্টেমগুলির জন্য অতিরিক্ত ৪০% খরচ দেওয়া হবে। সিএফএ ৩ কিলোওয়াট করা হবে।


সরকারের তরফে বলা হয়েছে, বিদ্যুৎ বিলে পরিবারগুলি সাশ্রয় করতে পারবে এবং ডিসকম বিক্রি করে অতিরিক্ত আয় করতে পারবে। একটি ৩ কিলোওয়াট সিস্টেম, এটি একটি পরিবারের জন্য গড়ে মাসে ৩০০ ইউনিটের বেশি উৎপাদন করতে সক্ষম হবে। 



আরও পড়ুন, Rhododendron Blooms Early: পাহাড় ছেয়েছে রডোডেনড্রনে! ভয়ংকর দুর্যোগের ইঙ্গিত পাচ্ছেন পরিবেশবিদরা...


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)