নিজস্ব প্রতিবেদন: ‘চুরি’ যাওয়া রাফাল নথি বিচার প্রক্রিয়ায় গণ্য হিসাবে স্বীকৃতি দিয়েছিল সুপ্রিম কোর্ট। আজ কেন্দ্র হলফনামা দিয়ে জানিয়েছে, ফাঁস হয়ে যাওয়া ওই নথি রাষ্ট্রকে অস্তিত্ব সঙ্কটে ফেলতে পারে। হলফনামায় বলা হয়, মহকাশ, পরমাণু, নিরাপত্তা পরিকল্পনা, সেনা অভিযান, গোয়েন্দা-সহ একাধিক গোপন তথ্য ফাঁস হওয়ার আশঙ্কা রয়েছে। দেশের পক্ষে সমূহ বিপজ্জনক বলে ব্যাখ্যা করা হয়েছে ওই হলফনামায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


গত বছর ডিসেম্বরে রাফালের দাম, চুক্তির প্রক্রিয়া সম্পর্কে ওঠা বিতর্ক খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেন, রাফাল বিষয়ে ক্লিনচিট দিয়েছে আদালত। ফের রাফাল বিষয়ে পুর্নবিবেচনা করতে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হন অরুণ শৌরি, জসবন্ত সিনহা, প্রশান্ত ভূষণরা। তাঁদের আবেদন গৃহীত হয় সুপ্রিম কোর্টে। পাশাপাশি, সংবাদ মাধ্যমে প্রকাশিত রাফাল নথির কপিও সুপ্রিম কোর্ট স্বীকৃতি দেয়। ওই নথিতে দাবি করা হয়, রাফালের দাম দর কষাকষিতে নাক গলিয়েছিল প্রধানমন্ত্রীর দফতর। এই অভিযোগ খারিজ করে দেয় কেন্দ্র।


আরও পড়ুন- ফণির গতিবিধি বুঝে আগাম প্রস্তুতি নেওয়ায় ভারতের প্রশংসা করল রাষ্ট্র সঙ্ঘ


আজ ওই হলফনামায় বলা হয়েছে, সরকারের অভ্যন্তরে কাজে প্রধানমন্ত্রীর নজরদারি হস্তক্ষেপ হিসাবে ধরা উচিত নয়। আলাদাভাবে দরকষাকষিও করা হয়নি বলে দাবি কেন্দ্রের। সুপ্রিম কোর্টের কাছে শুনানি স্থগিত রাখার আর্জি জানিয়ে সব পক্ষকে চিঠি দেওয়ার কথা বলে কেন্দ্র। তাতে আদালত অনুমতি দেয়। লোকসভা নির্বাচন শেষ হওয়ার পরই পরবর্তী শুনানি হতে পারে বলে মনে করা হচ্ছে।