নিজস্ব প্রতিবেদন: ইতিহাস গড়তে চলেছে ভারত। আর এমন মাহেন্দ্রক্ষণের সাক্ষী থাকতে ইসরো সেন্টারে পৌঁছে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের বিভিন্ন প্রান্তের ৬০ জন পড়ুয়ার সঙ্গে দেখবেন চাঁদের মাটিতে ভারতের বিক্রম।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আর কিছুক্ষণ পরই চাঁদের মাটি ছোবে ল্যান্ডার বিক্রম। তার আগে ইসরো সেন্টারে পৌঁছে গেলেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীকে স্বাগত জানান  ইসরোর প্রধান কে শিবন। এরপর একে একে বিজ্ঞানীদের সঙ্গে করমর্দন করেন মোদী। তাঁর সঙ্গে রয়েছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ৬০ জন ছাত্রছাত্রী। ইসরোর 'মহাকাশ কুইজ' প্রতিযোগিতায় অংশ নিয়ে তাঁরা এমন সুবর্ণ সুযোগ পেয়েছেন। 


 




এদিন মোদী টুইট করেন, "১৩০ কোটির ভারতীয়র কাঙ্ক্ষিত মুহূর্ত এসে গিয়েছে। আর কয়েক ঘণ্টার মধ্যেই চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে চলেছে চন্দ্রযান ২। দেশের বিজ্ঞানীদের কীর্তি দেখবে গোটা বিশ্ব।" একইসঙ্গে প্রধানমন্ত্রী আবেদন করেছেন, চন্দ্রযান ২ অবতরণের মুহূর্তের ছবি সোশ্যাল মিডিয়ায় দিন। আমি রিটুইট করব।




চতুর্থ দেশ হিসাবে চাঁদে পা রাখতে চলেছে ভারত। আর প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছবে ল্যান্ডার বিক্রম। ভারতের, দ্বিতীয় চন্দ্রাভিযান সম্পূর্ণ হলে, খুলে যাবে মহাকাশ-গবেষণার
নতুন দিগন্ত। চাঁদের কক্ষপথে ঘুরতে ঘুরতে চন্দ্রযান ১ চাঁদে জলের অস্তিত্ব সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য দেয়। চন্দ্রযান ২-এর লক্ষ্য চাঁদে অবতরণ, ফলে এবারের মিশন অনেক বেশি কঠিন। বলে রাখি, ২০২২ সালে মহাকাশে মানুষ পাঠানোর লক্ষ্য নিয়েছে ইসরো। সেই গগনযানের প্রস্তুতি হিসাবে এই দ্বিতীয় চন্দ্রাভিযান, অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ৭ সেপ্টেম্বর যখন চাঁদের দক্ষিণ মেরুতে নামবে রোভার প্রজ্ঞান তখন সেখানে সবে সূর্যোদয় হচ্ছে। পৃথিবী হিসাবে ১৪ দিন ধরে দিনের আলোয় কাজ করবে সৌরশক্তিচালিত প্রজ্ঞান। এর আগে চাঁদের নিরক্ষীয় অঞ্চলেই সবাই নেমেছে। ভারতই প্রথম ছোঁবে দক্ষিণ মেরু।


আরও পড়ুন- চন্দ্রযান ২: ভিডিয়োয় দেখুন কীভাবে চাঁদের মাটিতে অবতরণ করবে ল্যান্ডার বিক্রম?