নিজস্ব প্রতিবেদন: চন্দ্রাযান-১ ও সফল মঙ্গল অভিযানের পর এবার চাঁদের পৃষ্ঠ ছুঁতে চলেছে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো। সম্পূর্ণ দেশিয় প্রক্রিয়ায় তৈরি চন্দ্রাযান - ২ মহাকাশযানটি অগামী বছর মার্চে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে বলে জানিয়েছে তারা। মিশন সফল হলে এই প্রথম কোনও জ্যোতিষ্কের পৃষ্ঠ স্পর্শ করবে ইসরোর যান। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০০৮ সালে প্রথম পৃথিবীর কক্ষের বাইরে অভিযান চালায় ভারত। প্রথম অভিযানেই মেলে অভূতপূর্ব সাফল্য। চন্দ্রপৃষ্ঠের খাদে জলের উপস্থিতির কথা জানায় চন্দ্রযান - ১। এর পর গোটা বিশ্বকে চমকে দিয়ে প্রথম চেষ্টাতেই মঙ্গলের কক্ষে মহাকাশযান স্থাপন করে ইসরো। মঙ্গলযানের এই সাফল্য এককথায় নজিরবিহীন। অন্যান্য দেশের মঙ্গল অভিযানের ভগ্নাংশমাত্র খরচে প্রথম চেষ্টাতেই মঙ্গলের কক্ষে যান স্থাপনের নজির এর আগে ছিল না গোটা বিশ্বে। এমনকী, মার্কিন মহাকাশ সংস্থা নাসার প্রথম মঙ্গল অভিযানও সফল হয়নি। 


সেই সাফল্যের ওপর ভিত্তি করেই এবার চাঁদের মাটিতে যান নামাতে চলেছে ইসরো। ইসরোর এই যানে থাকবে তিনটি অংশ। একটি অংশ চাঁদকে ক্রমাগত প্রদক্ষিণ করবে। যাকে বলা হয় 'হুভার'। অন্য একটি অংশ স্পর্শ করবে চাঁদের মাটি। তাকে বলা হয় 'ল্যান্ডার'। ল্যান্ডারের ভিতরে থাকবে ৬ চাকার একটি গাড়ি। একে বলে 'রোভার'। দূরনিয়ন্ত্রিত পদ্ধতিতে চাঁদের মাটিতে রোভারটিকে চালাবেন ইসরোর বিজ্ঞানীরা। খোঁজ করবেন চাঁদের পৃষ্ঠের অজানা সব তথ্যের। সেই তথ্য হুভারের মাধ্যমে পৃথিবীতে পাঠাবে রোভার।


প্রাথমিক ভাবে জানা গিয়েছে, চাঁদের পৃষ্ঠের রাসায়নিক গঠন নিয়ে তথ্য অনুসন্ধান করবে ইসরো। চাঁদের ৩,২৯০ কিলোগ্রাম ওজনের এই যান উত্ক্ষেপণ করা হবে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে। ইতিমধ্যে ৪ টন পর্যন্ত ভর উত্ক্ষেপণের দক্ষতা অর্জন করেছে ইসরো। ফলে সাড়ে তিন টনেরও কম ওজনের এই যান উত্ক্ষেপণে তেমন বেগ পাওয়ার কথা নয় ইসরোর।  


আরও পড়ুন - সৌরমণ্ডলের সীমানার বাইরে প্রথমবার আগুন জ্বালাল মানুষ


ইসরোর তরফে জানানো হয়েছে, পরিকল্পনা অনুসারে চাঁদের পৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় চাঁদকে প্রদক্ষিণ করবে যানটি। তখনই তার থেকে বিচ্ছিন্ন হবে ল্যান্ডার। তার গর্ভে থাকবে ছ'চাকার রোভারটি। চাঁদের বুকে নিয়ন্ত্রিত অবতরণ করবে ল্যান্ডার। এর পর তার ভিতর থেকে ধীরে ধীরে বেরিয়ে আসবে রোভারটি। এই পদ্ধতিতে একাধিক অবতরণ করিয়ে সাফল্য পেয়েছে বিশ্বের একাধিক মহাকাশ সংস্থা। তবে চাঁদের বুকে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে যান নামাবে ভারত।