নিজস্ব প্রতিবেদন : লাদাখের গালোয়ান উপত্যকায় অশান্তি ছড়িয়েই থেমে থাকছে না চিন। এবার প্রকাশ্যে এল তাদের নতুন নিশানায় হানার পরিকল্পনা। এবার চিনা বাহিনীর লক্ষ্য পূর্ব লাদাখের ডেপসং। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সূত্রের খবর, ইতিমধ্যেই নতুন এলাকায় দখলদারি চালানোর প্রস্তুতি শুরু করে দিয়েছে চিনা বাহিনী। সেই উদ্দেশ্যে এগোতে শুরু করেছে তারা। শুধু তাই নয়, সূত্রের খবর অনুযায়ী চিনা বাহিনীর ট্যাঙ্ক মুভমেন্টও শুরু হয়ে গিয়েছে। 


গালওয়ান, প্যাংগং সোর দপর এবার চিনের নজর ডেপসং-এর দৌলত বেগ ওলদি কাছে। 


ভারতীয় সেনার সামরিক অবস্থান ডেপসংয়ে বেশ শক্তিশালী। অর্থাত্ প্ররোচিত হলে যোগ্য জবাব দেওয়ার ক্ষমতা এখানে ভারতীয় সেনার আছে। 


কিন্তু, এখানেই প্রশ্ন উঠছে চিনের উদ্দেশ্য নিয়ে। কারণ দুই দেশের বাহিনীর কম্যান্ডারের আলোচনায় শান্তির কথা বলেছে চিন। শুধু তাই নয়, শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে নিজেদের বাহিনী ধীরে ধীরে পিছিয়ে নেওয়ার কথা বলেছে চিনের বিদেশমন্ত্রকও। কিন্তু চিনের কথার সঙ্গে যে বাস্তবের কোনও মিল নেই তা ক্রমেই স্পষ্ট হচ্ছে। 


বাহিনী পিছিয়ে নেওয়া তো দূরের কথা, ভারতীয় এলাকা দখল করে সেখানেই ঘাঁটি করছে চিনা সেনা। ইসরোর উপগ্রহ চিত্রে প্রকাশিত হয়েছে গালওয়ান নদীর গতিপথ আটকে চিনাবাহিনীর দখলদারির চেষ্টা। গালওয়ান উপত্যকায় চিনা বাহিনীর ঘাঁটি গড়ার ছবিও ধরা পড়েছে উপগ্রহচিত্রে।
আরও পড়ুন : LAC-তে উত্তেজনার মধ্যেই লাদাখে শক্তিশালী T-90 ভীষ্ম ট্যাঙ্ক মোতায়েন করল ভারত