নিজস্ব প্রতিবেদন: শনিবার উত্তর সিকিমের নাকু লা-য় উত্তেজনার পর এবার লাদাখে ফের উত্তেজনা তৈরি করল চিন। মঙ্গলবার লাদাখে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে(LAC) ঢুকে পড়ল চিনা সেনা চপার। লক্ষ পড়তেই ওইসব চপারদের তাড়া করে বায়ুসেনার ফাইটার জেট।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে কালবৈশাখির সম্ভাবনা দক্ষিণবঙ্গে


কেন্দ্র সরকারের সূত্র উদ্ধৃত করে এএনআই জানাচ্ছে, লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছে উড়ে আসে চিনা সেনার চপার। পাল্টা ব্যবস্থা নেয় বায়ুসেনার জেট। বায়ুসেনা এখন এলাকায় পাহারা দিচ্ছে।


আরও পড়ুন-লকডাউনে ঘরে ফেরার ট্রেন, সোমবারই বিক্রি হল ১০ কোটি টাকার টিকিট


এদিকে, কেন্দ্রের তরফে জানা যাচ্ছে, চিনা চপারগুলি এলএসি পার করেনি। তবে সম্প্রতি পাকিস্তানের এফ-১৬এস ও এফ-১৭এস বিমান দেশের পূর্ব সীমান্তে পেট্রোল শুরু করায় চিনের চপারের বিষয়টি গুরুত্ব দেওয়া হচ্ছে। কারণ লেহ ও লাদাখে দুটি এয়ার বেস রয়েছে। একটি হল লেহ-তে এবং অন্যটি তৈসে-তে। ফলে নিরাপত্তার বিষয়টি সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে।


উল্লেখ্য, শনিবার উত্তর সিকিমের নাকু লা-য় মুখোমুখি সংঘাতে জড়িয়ে পড়ে ভারত ও চিনা সেনা। বেশ কিছু সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, দুই দেশের সেনার সংঘাত এতটাই প্রবল ছিল যে জখম হয়েছেন কয়েক জন। তবে ভারতীয় সেনার তরফে এমন কিছু জানানো হয়নি। শুধুমাত্র বলা হয়েছে, দুই সেনার ‘ফেস অফ’ কিছুক্ষণ ধরে চলে। প্রোটোকল মেনে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয়ে যায়। অনেক দিন পর এমন অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলো বলে জানানো হয়েছে সেনার তরফে। উল্লেখ্য, মুগুথাং এবং নাকু লা মধ্যে এই এলাকা সে ভাবে বিতর্কিত নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।