নিজস্ব প্রতিবেদন : তাঁর রায়ে কারও চোখে জল আসে, আবার কারও মুখে ফোটে হাসি। যে কোনও মামলার শুনানিতে তাঁকে দিতে হয় বিচক্ষণতার পরিচয়। আর এবার সেই প্রধান বিচারপতিরই বিচার। তাঁকে তাঁর পদ থেকে অপসারণের দাবিতে সরব কংগ্রেস সহ একাধিক সরকার বিরোধী রাজনৈতিক দল। সেই বিচারে কী রায় আসতে চলেছে তা নিয়ে গত কয়েকদিন ধরে চলছিল জল্পনা। এবার সেই জল্পনার মাঝে সুপ্রিম কোর্টের কাজ নির্ধারিত সময়ের ১৫ মিনিট পর শুরু করলেন প্রধান বিচারপতি দীপক মিশ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সাধারণভাবে সকাল সাড়ে ১০টা নাগাদ আদালতের শুনানির কাজ শুরু করেন প্রধান বিচারপতি। কিন্তু এদিন তিনি শুনানি শুরু করেন ১০টা ৪৫ মিনিটে। ইতিমধ্যে কংগ্রেস-সহ ৭ বিরোধী দল প্রধান বিচারপতির পদ থেকে তাঁর অপসারণের দাবি জানিয়েছে। সূত্রে খবর, দিনের কাজ শুরু করার আগে এই বিষয়ে আদালতের বাকি বিচারপতিদের সঙ্গে আলোচনায় বসেছিলেন প্রধান বিচারপতি দীপক মিশ্র।


আরও পড়ুন- প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাব খারিজ করলেন উপরাষ্ট্রপতি


বিচারক লোয়ার মৃত্যু রহস্য-সহ একাধিক ইস্যু নিয়ে প্রধান বিচারতি দীপক মিশ্রকে অপসারণের দাবিতে সরব হয় কংগ্রেস-সহ ৭ বিরোধী দল। কংগ্রেস ছাড়া সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, আরজেডি, সিপিআই, সিপিআইএম, এনসিপি এই প্রস্তাবে সমর্থন জানায়। কংগ্রেসের অভিযোগ, সুপ্রিম কোর্টের চার বিচারপতির আনা অভিযোগ নিয়ে কোনও আলোচনাতেই আসছেন না প্রধান বিচারপতি।


এদিকে, বিরোধীদের আনা প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাব এদিন খারিজ করে দেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু।