প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাব খারিজ করলেন উপরাষ্ট্রপতি

এপ্রিলের শুরুতে সংসদের বাজেট অধিবেশন শেষ হওয়ার সময় প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাব আনার দাবি নিয়ে সই সংগ্রহে নামে কংগ্রেস।

Updated By: Apr 23, 2018, 01:50 PM IST
প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাব খারিজ করলেন উপরাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদন : প্রধান বিচারপতি দীপক মিশ্রকে অপসারণের প্রস্তাব খারিজ করে দিলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। সোমবার সকালে সংবিধান বিশেষজ্ঞদের সঙ্গে দীর্ঘ আলোচনার পরই কংগ্রেস-সহ বিরোধী দলগুলির আনা প্রস্তাব খারিজ করে দেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু।

এদিন উপরাষ্ট্রপতি বলেন, ''প্রধান বিচারপতিকে অপসারণের জন্য যে প্রস্তাবটি জমা পড়েছে তা আমি খতিয়ে দেখেছি। যে অভিযোগগুলি তাঁর বিরুদ্ধে আনা হয়েছে, তা কোনও পরিস্থিতিতেই গ্রহণযোগ্য নয়।''

আরও পড়ুন- প্রধান বিচারপতির অপসারণের দাবিসনদে সই নেই মনমোহনের

বিচারক লোয়ার মৃত্যু রহস্য মামলায় গত বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টের রায়ে ধাক্কা খায় কংগ্রেস। এরপরই, প্রধান বিচারতি দীপক মিশ্রকে অপসারণের দাবিতে সরব হয় তারা। কংগ্রেস ছাড়া সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, আরজেডি, সিপিআই, সিপিআইএম, এনসিপিও সেই প্রস্তাবে রাজি হয়। যদিও, প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাবে সায় ছিল না তৃণমূল কংগ্রেস ও ডিএমকে-র। তবে অদ্ভূতভাবে, কংগ্রেস প্রধান বিচারপতিকে অপসারণের দাবিতে সরব হলেও, তাতে সই করেননি প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।   

এপ্রিলের শুরুতে সংসদের বাজেট অধিবেশন শেষ হওয়ার সময় প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাব আনার দাবি নিয়ে সই সংগ্রহে নামে কংগ্রেস। তাদের অভিযোগ ছিল, সুপ্রিম কোর্টের চার বিচারপতির আনা অভিযোগ নিয়ে কোনও আলোচনাতেই আসছেন না প্রধান বিচারপতি। এখানেই শেষ নয়, একাধিক ইস্যুতে প্রধান বিচারপতির কার্যকলাপ নিয়ে প্রশ্ন তোলে বিরোধীরা।

আরও পড়ুন- প্রধান বিচারপতিকে অপসারণের প্রস্তাব জমা দিল প্রধান বিরোধী শিবির

বৃহস্পতিবার বিচারক লোয়ার মৃত্যুকে স্বাভাবিক বলে ঘোষণা করে রায় দেয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। একইসঙ্গে বিশেষ তদন্তকারী দল গঠনের আর্জিও খারিজ করে দেয় আদালত। এরপরই নতুন করে সরব হয় কংগ্রেস নেতৃত্ব। ফের দাবি ওঠে প্রধান বিচারপতিকে অপসারণের। শুক্রবার উপরাষ্ট্রপতির কাছে প্রধান বিচারপতিকে অপসারণের দাবিতে প্রস্তাব জমা দেয় কংগ্রেস সহ ৭টি বিরোধী দল।

.