জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার রাজস্থানে একটি নির্বাচনী সমাবেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্তব্য বিজেপি এবং কংগ্রেসের মধ্যে যুদ্ধের সূত্রপাত করে। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে কংগ্রেস ক্ষমতায় এলে দেশের সম্পদ বিতরণ করবে ‘যাদের বেশি সন্তান রয়েছে’ তাদের কাছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কংগ্রেস দাবি করেছিল যে প্রধানমন্ত্রী মিথ্যা বলছেন এবং হিন্দু ও মুসলমানদের মধ্যে বিভাজন তৈরি করছেন। বিজেপি ২০০৬ থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের একটি ক্লিপ দিয়ে পাল্টা আক্রমণ করেছিল যেখানে তাকে বলতে শোনা যায় যে দেশের সম্পদের উপর মুসলমানদের প্রথম দাবি ছিল।


আগের দিনের সমাবেশে, প্রধানমন্ত্রী মোদী কংগ্রেসকে ‘আর্বান নকশাল’ দল বলেন।


আরও পড়ুন: Placement for IIT graduates: ১০ লাখেরও কম বেতন প্যাকেজ, আইআইটি গ্র্যাজুয়েটদের জন্য খুবই খারাপ প্লেসমেন্ট!


বাঁশোয়ারায় এক জনসভায় প্রধানমন্ত্রী মোদী বললেন, ‘কংগ্রেসের ইস্তেহারে বলা হয়েছে যে তারা মা-বোনদের সোনার হিসাব করবে, সে সম্পর্কে তথ্য নেবে এবং তারপর সেই সম্পত্তি বণ্টন করবে। তারা কাকে ভাগ করবে - মনমোহন সিংয়ের সরকার বলেছিল যে দেশের সম্পদের উপর মুসলিমদের প্রথম অধিকার আছে’।


‘আগে, যখন তাদের (কংগ্রেস) সরকার ক্ষমতায় ছিল, তখন তারা বলেছিল যে দেশের সম্পদের উপর মুসলিমদের প্রথম অধিকার রয়েছে। এর অর্থ এই সম্পত্তি কাকে বিতরণ করা হবে? যাদের বেশি সন্তান রয়েছে তাদের মধ্যে এটি বিতরণ করা হবে।’


তিনি বলেন, ‘এটা অনুপ্রবেশকারীদের মধ্যে বিতরণ করা হবে। আপনার কষ্টার্জিত অর্থ কী অনুপ্রবেশকারীদের কাছে যাওয়া উচিত? আপনি কী এটা অনুমোদন করেন?’


প্রধানমন্ত্রী আরও বলেছিলেন যে কংগ্রেসকে ক্ষমতায় আনার জন্য ভোট দিলে, ‘অবৈধ অভিবাসীদের’ কাছে সোনা এবং কষ্টার্জিত অর্থ ছিনিয়ে নিয়ে পুনরায় বিতরণ করবে এবং জনগণকে জিজ্ঞাসা করেছিল যে এটি তাদের কাছে গ্রহণযোগ্য কিনা।


তিনি বলেন, ‘তারা পরীক্ষা করে দেখবে আমাদের বোনেরা কত সোনা ও রুপোর মালিক। সোনা শুধু দেখানোর জন্য নয়, এটা একজন নারীর আত্মসম্মান। মঙ্গলসূত্রের মূল্য শুধু সোনার দামের মধ্যেই সীমাবদ্ধ নয়, তাদের স্বপ্নের সঙ্গে সংযুক্ত। (কংগ্রেস) এটা কেড়ে নেওয়ার কথা ভাবছে’।


কংগ্রেস অবশ্য দাবিগুলি প্রত্যাখ্যান করেছে এবং বলেছে যে তাদের ইশতেহারে এমন কোনও প্রতিশ্রুতি নেই।


আরও পড়ুন: Lok Sabha Election 2024: প্রথম দফার পরই রেজাল্ট আউট, প্রথম আসন গেল বিজেপির দখলে!


নরেন্দ্র মোদীকে তার মন্তব্যের জন্য আক্রমণ করে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন যে প্রধানমন্ত্রীর মিথ্যার মাত্রা এতটাই খারাপ হয়ে গিয়েছে যে, ভয়ের কারণে, তিনি এখন বিষয়গুলি থেকে জনগণের মনোযোগ সরাতে চান।


রাহুল গান্ধী ট্যুইটে লিখেছেন, ‘প্রথম দফার ভোটে হতাশার পর, ভয়ের কারণে নরেন্দ্র মোদীর মিথ্যাচারের মাত্রা এতটাই খারাপ হয়ে গিয়েছে যে তিনি এখন এই বিষয়গুলি থেকে জনসাধারণের মনোযোগ সরাতে চান। কংগ্রেসের 'বিপ্লবী ইশতেহার' জনগণের বিপুল সমর্থন পাচ্ছে এমন খবর আসতে শুরু করেছে। দেশ এখন এই ইস্যুতে ভোট দেবে, তার কর্মসংস্থান, তার পরিবার এবং তার ভবিষ্যতের জন্য ভোট দেবে’।


অন্যদিকে, বিজেপি প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের একটি ক্লিপ শেয়ার করেছে এবং প্রশ্ন করেছে যে কংগ্রেস তাদের নিজের প্রধানমন্ত্রীকে ‘বিশ্বাস করে না’।


প্রবীণ কংগ্রেস নেতা পবন খেরা প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ করেছেন যে দলের নির্বাচনী ইশতেহারে কোথাও হিন্দু বা মুসলিম শব্দটি লেখা আছে কিনা তা দেখান।


তিনি এক্স-এ পোস্ট করা একটি ভিডিয়োতে বলেছেন, ‘আমরা প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ জানাই যে আমাদের ইশতেহারে কোথাও হিন্দু বা মুসলিম শব্দটি লেখা আছে কিনা তা দেখান। আপনার মানসিকতায়, আপনার রাজনৈতিক মূল্যবোধে এই ধরনের হালকা ভাব রয়েছে। আমরা যুব, নারী, কৃষক, আদিবাসী, মধ্যবিত্ত এবং শ্রমিকদের জন্য ন্যায়বিচারের কথা বলেছি। আপনি কি এতে আপত্তি করেন?’


প্রধানমন্ত্রী মোদীর পূর্ববর্তী সরকারের সম্পর্কে এই বক্তব্য ছিল ২০০৬ সালে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের একটি বিবৃতি বিষয়ে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)