Lok Sabha Election 2024: প্রথম দফার পরই রেজাল্ট আউট, প্রথম আসন গেল বিজেপির দখলে!

গুজরাতের সুরাট কেন্দ্রে প্রার্থী দিয়েছিল কংগ্রেস। নির্দল প্রার্থী ছিলেন আরও ৮ জন। কিন্তু নিয়মাফিক ৩ জন তো দূর অস্ত, মনোনয়ন পেশের সময়ে একজন প্রস্তাবককেও হাজির করাতে পারেননি কংগ্রেস প্রার্থী নীলেশ কুম্ভাভানী। তাঁর মনোনয়ন বাতিল করে দেন রির্টানিং অফিসার। এমনকী, গৃহীত হয়নি কংগ্রেসের বিকল্প প্রার্থী সুরেশ পাডশালার মনোনয়নও। ভোটের লড়াই থেকে সরিয়ে দাঁড়িয়েছেন ৮ নির্দল প্রার্থী।

Updated By: Apr 22, 2024, 04:48 PM IST
Lok Sabha Election 2024: প্রথম দফার পরই রেজাল্ট আউট, প্রথম আসন গেল বিজেপির দখলে!

জি ২৪ ঘণ্টা  ডিজিটাল ব্যুরো: ফল প্রকাশ হতে এখনও ঢের দেরি। কবে? ৪ জুলাই। প্রথম দফায় লোকসভা ভোটের পরেই খাতা খুলল বিজেপি। গুজরাটের সুরাত থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতলেন দলের প্রার্থী মুকেশ দালাল।

আরও পড়ুন:  Exceptional Case: ধর্ষণে প্রেগন্যান্ট নাবালিকা! ৩০ সপ্তাহে গর্ভপাতের 'সুপ্রিম' নির্দেশ...

ঘটনাটি ঠিক কী? গুজরাতের সুরাট কেন্দ্রে প্রার্থী দিয়েছিল কংগ্রেস। নির্দল প্রার্থী ছিলেন আরও ৮ জন। কিন্তু নিয়মাফিক ৩ জন তো দূর অস্ত, মনোনয়ন পেশের সময়ে একজন প্রস্তাবককেও হাজির করাতে পারেননি কংগ্রেস প্রার্থী নীলেশ কুম্ভানী। তাঁর মনোনয়ন বাতিল করে দেন রির্টানিং অফিসার। এমনকী, গৃহীত হয়নি কংগ্রেসের বিকল্প প্রার্থী সুরেশ পাডশালার মনোনয়নও।

নির্দেশনামায় সুরাত কেন্দ্রের রির্টানিং অফিসার সৌরভ পার্ধি জানিয়েছেন, কংগ্রেসের তরফে নীলেশ কুম্ভানী ও  সুরেশ পাডশালার চারটি মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। কিন্তু সবকটি ফর্মই বাতিল করে দেওয়া হয়েছে। কারণ, মনোনয়নপত্রে প্রস্তাবকদের স্বাক্ষরে অসঙ্গতি ছিল। দেখে মনে হয়েছে, স্বাক্ষরগুলি আসল নয়!

এদিকে ঘটনাচক্রে মনোনয়নপত্র কংগ্রেস প্রার্থীর ৩ প্রস্তাবকই ছিলেন তাঁর আত্মীয়। রির্টানিং অফিসারের নির্দেশনামায় উল্লেখ, হলফনামা প্রস্তাবকরা জানিয়েছে, মনোনয়নপত্রের তাঁরা স্বাক্ষর করেননি! কংগ্রেস প্রার্থীকে মনোনয়ন পেশ করার জন্য় ১ দিন সময় দেওয়া হয়েছিল। এরপর আইনজীবীকে সঙ্গে নিয়ে নির্বাচন কমিশনের অফিসে আসেন তিনি, কিন্তু ৩ প্রস্তাবকের একজনও হাজির হননি।

এই ঘটনায় বিজেপির বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ তুলেছে কংগ্রেস। দলের নেতা, আইনজীবী বাবু মানগুনিয়ার দাবি, 'কুম্ভানীর প্রস্তাবকদের অপহরণ করা হয়েছে। রিটার্নিং অফিসারের তদন্ত করে দেখা উচিত'। তাঁর মতে, 'প্রস্তাবকের স্বাক্ষর খতিয়ে না দেখেই মনোনয়ন বাতিল করা ঠিক নয়'। মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন নির্দল প্রার্থীরা।

আরও পড়ুন:  UGC New Rule: ৪ বছরের স্নাতক থাকলেই পাবেন পিএইচডি-র সুযোগ, জানুন কীভাবে...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.