জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেরালা হাইকোর্ট শুক্রবার একটি যুগান্তকারী রায়ে বলেছে দুইপক্ষের সম্মতিতে যৌন মিলনের পরে বিয়ে করতে অস্বীকার করলে তা ধর্ষণ বলে গণ্য হবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ধর্ষণের অভিযুক্ত এক আইনজীবীর জামিন মঞ্জুর করে হাইকোর্ট জানিয়েছে সম্মতি না থাকলে অথবা সম্মতি নষ্ট হলে তবেই তা ধর্ষণ।


ওই আইনজীবীর বিরুদ্ধে বিরুদ্ধে অভিযোগ চার বছর ধরে একজন মহিলা সহকর্মীর সঙ্গে সম্পর্ক থাকার পরেও তাঁকে বিয়ে না করার সিদ্ধান্ত নেন তিনি।


বিচারপতি বেচু কুরিয়ান থমাসের বেঞ্চ জানিয়েছে, "দুই ইচ্ছুক প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে শারীরিক সম্পর্ক আইপিসি-র ৩৭৬ ধারায় ধর্ষণ বলে গণ্য হবে না, যদি না যৌন মিলনের জন্য সম্মতি প্রতারণার মাধ্যমে প্রাপ্ত হয়। শারীরিক মিলনের সম্মতি নষ্ট করে এমন কোনও কারণের অনুপস্থিতিতে দুই ইচ্ছুক মানুষের মধ্যে শারীরিক সম্পর্কের পরে বিবাহ না হলেও তা ধর্ষণ নয়।"


আরও পড়ুন: Amarnath Cave Cloud Burst: অমরনাথ গুহার কাছে মেঘভাঙা বৃষ্টি, মৃত বেড়ে ১৬, নিখোঁজ এখনও ৪০


আবেদনকারী, কেরালা হাইকোর্টের একজন আইনজীবী। অভিযোগকারীর দেওয়া বিবৃতির ভিত্তিতে গ্রেফতার করা হয় তাঁকে। অভিযোগকারী মহিলাও হাইকোর্টের অ্যাডভোকেট। তিনি এরনাকুলামের একটি হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিট থেকে পুলিশের কাছে তার বিবৃতি দেন। নিজের কবজি কেটে ফেলায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তার বক্তব্যের ভিত্তিতে ওই দিন রাতেই পুলিস অভিযুক্তকে গ্রেফতার করে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)